Thank you for trying Sticky AMP!!

অ্যাসাঞ্জকে 'নির্যাতন' বন্ধে শতাধিক চিকিৎসকের চিঠি

জুলিয়ান অ্যাসাঞ্জ

উইকিলিকসের প্রতিষ্ঠাতা কারাবন্দী জুলিয়ান অ্যাসাঞ্জকে ‘নির্যাতন’ বন্ধে গত সোমবার যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়েছে শতাধিক চিকিৎসক ও মনোবিদ। এক খোলা চিঠিতে স্বাক্ষর করে তাঁর স্বাস্থ্যের অবস্থা ভয়াবহ খারাপ বলে চিকিৎসকেরা উল্লেখ করেন। চিকিৎসাবিষয়ক সাময়িকী ল্যানসেট–এ ওই চিঠি প্রকাশিত হয়েছে।

৪৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ১৮টি অভিযোগ, এর মধ্যে ১৭টিই গুপ্তচরবৃত্তি আইনে। এসব অভিযোগে অ্যাসাঞ্জের ১৭৫ বছরের সাজা হতে পারে। ওয়াশিংটন অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে নিয়ে বিচার করতে চায়। এ নিয়ে আগামী সোমবার যুক্তরাজ্যের উলউইচ ক্রাউন কোর্টে শুনানি হওয়ার কথা রয়েছে। এ অবস্থায় পার্শ্ববর্তী ও অত্যন্ত সুরক্ষিত লন্ডনের বেলমার্শ কারাগারে অ্যাসাঞ্জকে রাখা হয়েছে। ১৮টি দেশের ১১৭ জন চিকিৎসক ও মনোবিদ ল্যানসেট–এ এক খোলা চিঠিতে লেখেন, অ্যাসাঞ্জকে কারাগারে ‘নির্যাতন’ করা হচ্ছে। ‘...আমরা অ্যাসাঞ্জের ওপর যে নির্যাতন চালানো হচ্ছে, তার নিন্দা জানাই। যথাযথ স্বাস্থ্যসুবিধা পাওয়ার মৌলিক অধিকারের বিষয়টি অগ্রাহ্য করারও আমরা নিন্দা জানাই।’

চিঠিতে চিকিৎসকেরা বলেছেন, ‘আমাদের আবেদন খুব সহজ, অ্যাসাঞ্জের ওপর নির্যাতন বন্ধে আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। বেশি দেরি হওয়ার আগেই তাঁর সর্বোচ্চ স্বাস্থ্যসুবিধা পাওয়ার নিশ্চয়তা চাইছি।’

নির্যাতনবিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টার নিলস মেলজার এর আগে বেশ কয়েকবার সতর্ক করে বলেছেন, অ্যাসাঞ্জ মানসিক নির্যাতনের শিকার। ইতিমধ্যে তা প্রকাশিতও হয়েছে।

২০১০ সালে অ্যাসাঞ্জের উইকিলিকস লাখ লাখ মার্কিন গোপন নথি ফাঁস করে। ওই বছরই তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠে সুইডেনে।