Thank you for trying Sticky AMP!!

ওনাম উৎসব কীভাবে পালন হয়

>ভারতে বিভিন্ন ভাষাভাষীর মানুষের বসবাস। প্রতিটি ভাষাগোষ্ঠীর বিভিন্ন উৎসবের পাশাপাশি থাকে একটি প্রধান উৎসব। জাতির স্বকীয়তা, নিজস্ব ধ্যানধারণা, আশা-আকাঙ্ক্ষা ও আনন্দ-উদ্দীপনা প্রকাশ হয় উৎসবে। তেমনই কেরালার প্রধান উৎসবের নাম ‘ওনাম’। কেরালার সবচেয়ে বড় এই উৎসব সংস্কৃতি ও ঐতিহ্যকে জানার প্রধান উৎসবও বটে। প্রতিবছর সেপ্টেম্বর মাসে পালন করা হয় ওনাম উৎসব। পৌরাণিক কাহিনিমতে, একসময়ের অসুররাজ মহাবলী কেরালায় রাজত্ব করতেন। তিনি প্রিয় প্রজাদের প্রতিবছর দেখতে আসেন কেরালায়। তাঁর আগমন উপলক্ষে পালিত হয় ওনাম উৎসব।
সচরাচর আগস্টের শেষে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এ উৎসব নিয়ে মাতোয়ারা থাকেন কেরালাবাসী। এ বছর ১ থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত পালিত হবে ওনাম উৎসব।
ওনাম উৎসব পালন শুরু হয় মূলত থিক্কাকারা মন্দিরকে কেন্দ্র করে। এ মন্দির থেকেই এ উৎসবের শোভাযাত্রার আয়োজন করা হয়। কথাকলি নাচ থেকে শুরু করে পঞ্চবৈদ্যম পরিবেশন এ মন্দিরে। এই মন্দির থেকে আরাত্তু নামে এক মিছিল বের হয়।
ওনামের ভোজও বেশ। ওনামের দিন দুপুরে থাকে মহাভোজ। স্থানীয় মালায়লাম ভাষায় বলা হয় সাদ্য। প্রতিটি বাড়িতেই রান্নার ধুম পড়ে। রান্নার পদের মধ্যে উল্লেখযোগ্য হলো কলার চিপস, পাঁপড়, থোরান, মেজহুক্কুপুরাত্তি, কালান, আভিয়াল, সাম্বার, ভাত, ডাল, রসম, আচার, বাটার মিল্ক, পায়েস ইত্যাদি।
ওনাম উৎসবের আকর্ষণে শহরে ভিড় জমে পর্যটকদের।
কেরালার নৌকাবাইচের খ্যাতি ভারত ছাড়িয়ে বিদেশেও আছে। কেরালার আরামুলাতে এই নৌকা প্রতিযোগিতা দেখতে ভিড় করেন অন্য রাজ্যর মানুষ ও বিদেশিরা। ওনাম উৎসবে আরানমুলা এলাকার পার্থসারথি মন্দির প্রতিবছর নৌকা প্রতিযোগিতার আয়োজন করে।
উৎসবের সময় হাতির পিঠে বামনদেবমূর্তি বসিয়ে আয়োজন করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রার।
অসুররাজ মহাবলীকে অভ্যর্থনা জানাতে কেরালায় ওনামের দিন প্রতিটি বাড়ির দরজায় ফুল দিয়ে এভাবে আলপনা দেওয়া হয়। এ আলপনাকে বলা হয় পোক্কালম। আজকাল অনেক জায়গায়, বিশেষ করে স্কুল, কলেজ, অফিসে ওনামের সময় ফুল দিয়ে আলপনার প্রতিযোগিতাও হয়।
এ উৎসবের সময়ে নারীরা সোনালি পাড় দেওয়া সাদা শাড়ি পরেন। আর পুরুষেরা লুঙ্গির মতো করে সাদা অথবা ঘিয়ে রঙের ধুতি, জামা বা কুর্তা পরেন।
কেরালায় কায়ানকলি, আত্তাকালাম, কুটুকুটু, আম্বেয়াল, কাবাডি ও তালাপ্পনথুকলি নামের অনেকগুলো খেলা চালু রয়েছে। এগুলো এই উৎসবে খেলা হয়।