Thank you for trying Sticky AMP!!

করোনায় মৃতদের শ্রদ্ধা জানাল চীন

চীনের প্রেসিডেন্ট শি চিন পিং ও প্রধানমন্ত্রী লি কেকিয়াংসহ দেশটির শীর্ষ নেতারা করোনায় মৃতদের শ্রদ্ধা জানাতে নীরবতা পালন করেন। ছবি: রয়টার্স

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানোদের শ্রদ্ধা জানিয়েছেন চীন। শনিবার জাতীয় পতাকা অর্ধনমিত রেখে দেশজুড়ে তিন মিনিটের নীরবতা পালন করে এই কর্মসূচি পালন করে দেশটি।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যাদের মৃত্যু হয়েছে, বিশেষ করে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী যারা প্রাণঘাতী এ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে মারা গেছেন, তাদের ‘শহীদ’ বলে অভিহিত করেছে বেইজিং। তাদের স্মরণে সতর্কতা সংকেত বাজিয়ে এবং জাতীয় পতাকা অর্ধনমিত রেখে দেশজুড়ে তিন মিনিটের নীরবতা পালন করে চীন।

দেশটির সব বড় শহরগুলোতে স্থানীয় সময় ১০টায় এ স্মৃতিচারণ অনুষ্ঠান শুরু হয়। তবে এর মূল কেন্দ্র ছিল উহান শহর, গত বছরের ডিসেম্বরে যেখানে প্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়।

চীনে শনাক্ত হওয়ার পর ইতিমধ্যেই করোনা ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৮১ দেশ ও অঞ্চলে। এতে শুধু চীনেই মৃত্যু হয়েছে ৩ হাজারেরও বেশি মানুষের। আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৫১১ জন। যুক্তরাষ্ট্রের হপকিন্স ইউনিভার্সিটি বলছে, এ পর্যন্ত বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে ৬২ হাজার ৩৭৬ জন। মোট শনাক্ত রোগীর সংখ্যা ১১ লাখ ৫৯ হাজার ৫১৫।