Thank you for trying Sticky AMP!!

বোন ইয়োই হচ্ছেন কিমের উত্তরসূরি

কিম ইয়ো জং

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বোন কিম ইয়ো জং রাষ্ট্রটির গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হতে যাচ্ছেন। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যকে উদ্ধৃত করে এমন প্রতিবেদন করেছে সিএনএন।


উত্তর কোরিয়ার ওপর নজরদারি করা দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থার (এনআইএস) সূত্রমতে, ইয়ো হতে যাচ্ছেন উত্তর কোরিয়ার দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী জিইং কিয়ং-দো মঙ্গলবার দেশটির পার্লামেন্টে বলেন, সম্ভবত ইয়ো বর্তমানে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় দলের (ডব্লিউপিকে) অর্গানাইজেশন অ্যান্ড গাইডেন্স বিভাগের (ওজিডি) দায়িত্বে আছেন। উত্তর কোরিয়ার খবরাখবর রাখেন এমন বিশেষজ্ঞরা বলছেন, এই বিভাগের দায়িত্ব হলো, ওয়ার্কার্স পার্টির ৩০ লাখ সদস্যের ওপর নজরদারি করা। এসব সদস্য রাষ্ট্রপ্রধান উনের প্রতি অনুগত কি না, তা পরখ করাই এই বিভাগের প্রধান কাজ।

কিম জং উন ‘কোমায়’ চলে গেছেন বা তিনি গুরুতর অসুস্থ—বাজারে চলমান এমন সব গুঞ্জনের পালে বাড়তি হাওয়া দেবে ইয়োর এই পদায়ন। তবে রাজনৈতিকভাবে বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়া এ বিষয়ে কোনো তথ্য নিশ্চিত করেনি। গত ১১ এপ্রিল সরকারি এক অনুষ্ঠানে সর্বশেষ দেখা গিয়েছিল ৩৬ বছর বয়সী কিমকে। এরপর গুঞ্জন উঠেছিল তিনি মারা গেছেন। তখন পিয়ংইয়ং কিম জং-উনের কিছু ছবি প্রকাশ করে দাবি করে, তাঁর একটি অস্ত্রোপচার হয়েছে, তিনি সুস্থ আছেন। এমন আলোচনা চলার মধ্যে হঠাৎ একদিন প্রকাশ্য আসেন কিম জং-উন। ওই সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও দাবি করেছিলেন, তাঁর বিশ্বাস কিম সুস্থ আছেন।

কিম ইয়ো জং

প্রতিবেদনে কিম ইয়ো জংয়ের সক্ষমতার কথা উল্লেখ করা বলা হয়, তিনি তাঁর ভাইয়ের সঙ্গে বছরের পর বছর গোপনীয়তার সঙ্গে কাজ করেছেন। তিনি তাঁর (কিম) বিশ্বস্ত সহযোগী। তিনি এর আগে রাষ্ট্রের অন্যতম ‘শীর্ষ প্রচারক’ ছিলেন। বর্তমানে তিনি দলের উচ্চ কমিটি পলিটব্যুরোতে আছেন।