Thank you for trying Sticky AMP!!

সাবেক প্রেসিডেন্টসহ শতাধিক ব্যক্তির দেশত্যাগে নিষেধাজ্ঞা

সিয়েরা লিওনের সাবেক প্রেসিডেন্ট আরনেস্ত বাই কোরোমা।

সিয়েরা লিওনের সাবেক প্রেসিডেন্ট আরনেস্ত বাই কোরোমার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দুর্নীতির অভিযোগে তাঁর বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হলো। শুধু আরনেস্ত বাই কোরোমাই নয়,আরও শতাধিক ব্যক্তির ওপর এমন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির কর্তৃপক্ষ সম্প্রতি এমন কঠোর পদক্ষেপ নিয়েছে। দুর্নীতির অভিযোগ এনে এই ব্যক্তিদের আত্মসাৎ করা অর্থ ফেরত দিতে বলা হয়েছে। অভিযুক্ত ব্যক্তিদের বাড়িও বাজেয়াপ্ত করা হবে। চুরি করা অর্থ ফেরত না দিলে অভিযুক্তদের বিরুদ্ধে আরও তদন্ত চালানোর ঘোষণা দেওয়া হয়েছে।


অবশ্য দেশটির সাবেক প্রেসিডেন্ট আরনেস্ত বাই কোরোমার পক্ষে রাজনৈতিক দল অল পিপলস কংগ্রেস (এপিসি) আনীত সব অভিযোগ অস্বীকার করেছে। দলটির পক্ষে একজন আইনজীবী বলেছেন, ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে তাঁরা উচ্চ আদালতে যাবেন।
গত সপ্তাহে সিয়েরা লিওনের বর্তমান প্রেসিডেন্ট মাদা বিও তদন্ত কমিশনের সামনে বক্তব্য দিয়েছিলেন। ওই সময় তিনি দেশকে দুর্নীতিমুক্ত করার কথা বলেছিলেন। মাদা বিও বলেছিলেন, ‘আমাদের একটি সীমারেখা টানতেই হবে। এভাবে দুর্নীতিগ্রস্ত অবস্থায় আমরা থাকতে পারি না এবং এই অবস্থায় উন্নতির আশা করাও যায় না।’

ওই তদন্ত কমিশন দুর্নীতিগ্রস্ত হিসেবে মোট ১১১ জন ব্যক্তিকে চিহ্নিত করেছে এবং এদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। দেশটির অ্যাটর্নি জেনারেল ও বিচার বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে জারি করা এই নিষেধাজ্ঞার আদেশে অভিবাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এ ব্যাপারে পদক্ষেপ নিতে বলা হয়েছে। পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত অভিযুক্তরা সিয়েরা লিওন ত্যাগ করতে পারবে না।