Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: বাজারে আসে বার্বি

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৯ মার্চ। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

বার্বি পুতুল

বিশ্বজুড়ে আলোড়ন তোলা পুতুল বার্বি। ১৯৫৯ সালের ৯ মার্চ প্রথম বাজারে আসে এ পুতুল। পরের সময়টা ইতিহাস গড়ার। বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে পড়ে বার্বির জনপ্রিয়তা। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের খেলনার মেলায় প্রথম এটি আনা হয়। পরে সময়ের সঙ্গে সঙ্গে বার্বিকে আধুনিক করা হয়েছে। পুতুলটির সঙ্গে হালফ্যাশনকে জুড়ে দেওয়া হয়েছে।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

ভারতের পাসপোর্টে হিজড়াদের স্বীকৃতি

সময়টা ২০০৫ সালের ৯ মার্চ। ভারতের পাসপোর্টে প্রথমবারের মতো ‘তৃতীয় লিঙ্গ’ পরিচয় অন্তর্ভুক্ত করা হয়। এর মধ্য দিয়ে দেশটির হিজড়া সম্প্রদায়ের পরিচয় আদায়ের সংগ্রামে বড় অর্জন যুক্ত হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

টোকিওতে ৪৮ ঘণ্টা বোমাবর্ষণ

বোমাবর্ষণে ব্যাপক ক্ষতি হয় টোকিও শহরের

তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। সময়টা ১৯৪৫ সালের ৯ মার্চ। জাপানের টোকিওতে টানা ৪৮ ঘণ্টা বোমা ফেলে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানগুলো। এতে ৮০ হাজারের বেশি মানুষের প্রাণ যায়। ব্যাপক ক্ষতি হয় টোকিও শহরের।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

১৬ বছর বয়সে সম্রাট

লিউ চে ছিলেন চীনের হান সাম্রাজ্যের সম্রাট। ১৪১ খ্রিস্টপূর্বাব্দের আজকের দিনে তিনি সিংহাসনে বসেন। তখন তাঁর বয়স ছিল মাত্র ১৬ বছর। তাঁর হাত ধরে চীনে হান সাম্রাজ্যের সূচনা। ৫৪ বছর চীন শাসন করেছেন তিনি। তাঁর আমলে চীনে রাজনৈতিক, সামরিক ও সাংস্কৃতিক বিকাশ ঘটে।

Also Read: ইতিহাসের এই দিনে: কার্যকর হয় ভারতের সংবিধান

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ