Thank you for trying Sticky AMP!!

তিউনিসিয়ার প্রেসিডেন্ট বললেন, ‘একনায়ক হব না’

তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ

একনায়ক হয়ে উঠবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ। গত শুক্রবার একই সময় তাঁর বিরুদ্ধে ওঠা সামরিক সহায়তায় অভ্যুত্থানের অভিযোগও প্রত্যাখ্যান করেছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তিউনিসিয়ায় রাজনৈতিক অস্থিরতা দেখা দেওয়ার পর কাইস সাইদ একে একে সব ক্ষমতা কুক্ষিগত করার চেষ্টায় রয়েছেন বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়।

গত সপ্তাহে সরকারের নিয়ন্ত্রণ নেওয়ার সময় তিউনিসিয়ার দুই সাংসদকে গ্রেপ্তার করা হয় তাঁর সিদ্ধান্তে।

গত রোববার প্রধানমন্ত্রী হিশাম মেশিশিকে বরখাস্ত এবং পরবর্তী ৩০ দিনের জন্য পার্লামেন্ট স্থগিত করেন প্রেসিডেন্ট কাইস সাইদ। এর মাধ্যমে দেশটি চরম রাজনৈতিক সংকটের মধ্যে পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

প্রধানমন্ত্রীকে বরখাস্তের এক দিন পর গত সোমবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী ও বিচারবিষয়ক মন্ত্রীকেও বরখাস্ত করেন কাইস সাইদ। এ কারণে রাজনৈতিক অসন্তোষ চরম আকার ধারণ করে। পার্লামেন্ট স্থগিত করার পর স্পিকার রাশেদ ঘানৌচির ডাকে রাস্তায় নেমে আসেন সরকার-সমর্থকেরা। এ ছাড়া প্রেসিডেন্ট সাইদবিরোধী রাজনৈতিক সংগঠনগুলো তাঁর এসব সিদ্ধান্তকে সেনা অভ্যুত্থান হিসেবে আখ্যা দিয়ে আসছে।

এই পরিস্থিতি থেকে বের হতে এখনো নির্দিষ্ট কোনো দিকনির্দেশনা দেননি কাইস সাইদ। রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন, চলমান জরুরি অবস্থা থেকে বের হতে তাঁকে দ্রুত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিয়োগ দিয়ে নির্দিষ্ট কর্মপরিকল্পনা ঠিক করতে হবে।
সাবেক এক আইন অধ্যাপকের বক্তব্য উদ্ধৃত করে কাইস সাইদ বলেন, ‘আমার সংবিধান পড়া আছে। সংবিধানকে আমি বেশ শ্রদ্ধা করি এবং সংবিধানের বিষয়ে আমার বেশ পড়াশোনা রয়েছে। এতটুকু নিশ্চিত, অনেকের ধারণামতে আমি একনায়কে পরিণত হব না।’