Thank you for trying Sticky AMP!!

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের বাঙ্গুইয়ে শান্তিরক্ষীদের টহলরত একটি দল

সশস্ত্র হামলায় জাতিসংঘের ৩ শান্তিরক্ষী নিহত

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে অজ্ঞাত সশস্ত্র ব্যক্তিদের হামলায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে কর্মরত বুরুন্ডির তিন সদস্য নিহত হয়েছেন। জাতিসংঘ গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে আগামীকাল রোববার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচনকে ঘিরে সৃষ্ট উত্তেজনার মধ্যে দেশটির বিদ্রোহী গোষ্ঠীগুলোর একটি জোট সরকারের সঙ্গে সম্পাদিত যুদ্ধবিরতি থেকে নিজেদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। এমন প্রেক্ষাপটে ওই হামলার ঘটনা ঘটল।

খনিজ সম্পদে সমৃদ্ধ অথচ বিশ্বের দ্বিতীয় দরিদ্রতম দেশ ৬০ বছর আগে স্বাধীন হলেও তখন থেকে দীর্ঘস্থায়ী অস্থিতিশীলতার মধ্যে পড়ে আছে।

জাতিসংঘ এক বিবৃতিতে বলেছে, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘ শান্তিরক্ষীদের ওপর হামলায় বুরুন্ডির তিন সদস্য নিহত ও দুজন আহত হয়েছেন। মধ্যাঞ্চলীয় ডেকোয়া ও দক্ষিণাঞ্চলীয় বাকুমা এলাকায় পৃথক দুই হামলায় তাঁরা হতাহত হন।

রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে স্থিতিশীল পরিস্থিতির পুনরুদ্ধারে আগামীকালের নির্বাচন এক গুরুত্বপূর্ণ পরীক্ষা।

এক সপ্তাহ আগে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট ও আগামীকালের নির্বাচনের প্রার্থী ফাউস্টিন আর্চেঞ্জ তোয়াদেরা তাঁর পূর্বসূরি ফ্রাঙ্কয়েজ বুজিজের বিরুদ্ধে অভ্যুত্থানের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ করেন। বুজিজে সমর্থক মিলিশিয়ারা সম্প্রতি দেশটির চতুর্থ বৃহত্তম শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন। এ অবস্থায় রাশিয়া ও রুয়ান্ডা বর্তমান সরকারের সমর্থনে দেশটিতে সেনা পাঠিয়েছে।

খনিজ সম্পদে সমৃদ্ধ অথচ বিশ্বের দ্বিতীয় দরিদ্রতম দেশ ৬০ বছর আগে স্বাধীন হলেও তখন থেকে দীর্ঘস্থায়ী অস্থিতিশীলতার মধ্যে পড়ে আছে।