Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: স্ট্যাচু অব লিবার্টি থেকে ঝাঁপ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

স্ট্যাচু অব লিবার্টি

সময়টা ১৯১২ সালের ২ ফেব্রুয়ারি, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের লিবার্টি দ্বীপের আইকনিক স্থাপনা স্ট্যাচু অব লিবার্টি থেকে প্যারাসুট নিয়ে ঝাঁপ দেন ফ্রেডেরিক রডম্যান নামের এক ব্যক্তি। তবে এমনি এমনি নয়, চলচ্চিত্রের শুটিংয়ের অংশ হিসেবে (স্ট্যান্ট) ফ্রেডেরিক এ কাজ করেন। চলচ্চিত্রে স্ট্যান্ট করার ঘটনা এটাই প্রথম।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ

র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন রজার ফেদেরার

রজার ফেদেরার

সুইজারল্যান্ডের টেনিস কিংবদন্তি রজার ফেদেরার। ২০০৪ সালের ২ ফেব্রুয়ারি পুরুষ টেনিস খেলোয়াড়দের বিশ্ব র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন তিনি। এর পরের সময়টা ইতিহাস গড়ার। রেকর্ড গড়ে টানা ২৩৭ সপ্তাহ র‍্যাঙ্কিংয়ে শীর্ষ অবস্থান ধরে রাখেন ফেদেরার। ২০টি গ্র্যান্ড স্লামজয়ী এই তারকা ২০২২ সালে অবসরে যান।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

যুদ্ধ থামে স্তালিনগ্রাদে

তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। সাবেক সোভিয়েত ইউনিয়নের স্তালিনগ্রাদ শহরের নিয়ন্ত্রণ নিয়ে তুমুল যুদ্ধে জড়িয়েছে জার্মান ও সোভিয়েত বাহিনী। ১৯৪৩ সালের ২ ফেব্রুয়ারি স্তালিনগ্রাদে রক্তক্ষয়ী যুদ্ধ থামে। চূড়ান্তভাবে বিজয়ী হন সোভিয়েত সেনারা। স্তালিনগ্রাদের যুদ্ধের ফলাফল দ্বিতীয় বিশ্বযুদ্ধের গতিপথ ঘুরিয়ে দিয়েছিল বলেও মনে করা হয়। আর এটি ছিল ইতিহাসের অন্যতম রক্তক্ষয়ী একটি যুদ্ধ।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

শাকিরার জন্মদিন আজ

জন্মের শহর কলম্বিয়ার ব্যারানকুইলায় শাকিরার ব্রোঞ্জের ভাস্কর্য

বিশ্বখ্যাত সংগীত তারকা শাকিরা। সুরেলা কণ্ঠস্বর আর মোহনীয় নাচ তাঁকে জনপ্রিয় পপ তারকার খ্যাতি এনে দিয়েছে। আজ ‘হিপস ডোন্ট লাই’ খ্যাত কলম্বিয়ার এই তারকার জন্মদিন। ১৯৭৭ সালের ২ ফেব্রুয়ারি তাঁর জন্ম। গ্র্যামিজয়ী পপ তারকা শাকিরার নিজ শহর কলম্বিয়ার ব্যারানকুইলায় সম্প্রতি তাঁর ব্রোঞ্জের বড় একটি ভাস্কর্য উন্মোচন করা হয়েছে। ভাস্কর্যটিতে শাকিরার আকর্ষণীয় নাচের ভঙ্গি ফুটিয়ে তোলা হয়েছে।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ