Thank you for trying Sticky AMP!!

আফগানিস্তানে বিমান হামলায় দুই শতাধিক তালেবান নিহত

মার্কিন বিমানবাহিনীর এ হামলায় ব্যাপক হতাহতের শিকার হয়েছে তালেবান

আফগানিস্তানের জাওজান প্রদেশের রাজধানী সেবারঘানে তালেবান যোদ্ধাদের লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। এ হামলায় দুই শতাধিক তালেবান নিহত হয়েছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এমনটাই জানিয়েছেন। আজ রোববার বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে এ কথা বলা হয়।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ফাওয়াদ আমান টুইট করে বলেন, সেবারঘানে তালেবান যোদ্ধাদের জমায়েত ও গোপন আস্তানা লক্ষ্য করে বিমানবাহিনী হামলা চালায়। এ হামলায় ২০০ জনের বেশি তালেবান নিহত হয়। এতে তালেবানের বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র, গোলাবারুদ ও যানবাহন ধ্বংস হয়েছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান, গতকাল শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বি-৫২ জঙ্গি বিমান দিয়ে তালেবান লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়। মার্কিন বিমানবাহিনীর এ হামলায় ব্যাপক হতাহতের শিকার হয়েছে তালেবান।

সপ্তাহব্যাপী সংঘর্ষের পর গতকাল সেবারঘানের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করে তালেবান। আগের দিন গত শুক্রবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ দখলে নেয় সশস্ত্র সংগঠনটি।

এ নিয়ে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে তালেবান যোদ্ধাদের হাতে আফগানিস্তানের দুটি প্রাদেশিক রাজধানীর পতন হলো। আফগানিস্তানজুড়ে তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর তীব্র লড়াইয়ের মধ্যে দুটি রাজধানী শহরের পতন দেশটির নিরাপত্তা বাহিনীর জন্য এক বড় ধাক্কা।

আফগানিস্তানের অন্যান্য অংশেও সহিংসতা বাড়ছে। দুই পক্ষের লড়াইয়ে পড়ে প্রাণ হারানোর আশঙ্কায় হাজার হাজার বেসামরিক লোক ঘরবাড়ি ছাড়ছে। পশ্চিমাঞ্চলীয় হেরাত, দক্ষিণের লস্করগাহসহ কান্দাহারের বিভিন্ন শহর এখন চাপের মুখে রয়েছে।