Thank you for trying Sticky AMP!!

জাস্টিন বিবারকে সৌদিতে গান না গাওয়ার আহ্বান খাসোগির বাগদত্তার

সৌদি আরবের জেদ্দা শহরে আগামী ৫ ডিসেম্বর গান গাইতে যাচ্ছেন জনপ্রিয় গায়ক জাস্টিন বিবার

সৌদি আরবের জেদ্দা শহরে আগামী ৫ ডিসেম্বর গান গাইতে যাচ্ছেন জনপ্রিয় গায়ক জাস্টিন বিবার। এক খোলা চিঠিতে বিবারকে সৌদি আরবে গিয়ে গান না গাওয়ার অনুরোধ জানিয়েছেন হত্যাকাণ্ডের শিকার সৌদি সাংবাদিক জামাল খাসোগির বাগদত্তা হেতিজে চেঙ্গিস। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

জামাল খাসোগিকে ২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক ছিলেন তিনি। পরে গত ফেব্রুয়ারিতে এক গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করে মার্কিন সরকার। সেখানে বলা হয়, হত্যাকাণ্ডের পেছনে হাত আছে সালমানের। তবে এমন অভিযোগ উড়িয়ে দেন তিনি।

বিবারের উদ্দেশে হেতিজে চেঙ্গিসের ওই খোলা চিঠি স্থানীয় সময় গত শনিবার প্রকাশ করেছে সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। সৌদি সরকার তার সমালোচকদের হত্যা করছে উল্লেখ করে তিনি চিঠিতে লেখেন, ‘আপনি বিশ্বের কাছে একটি শক্তিশালী বার্তা পাঠান যে সৌদি আরব নিজেদের সুনাম ফিরিয়ে আনতে আপনার নাম ও মেধা ব্যবহার করতে দেবেন না।’

হেতিজে চেঙ্গিস আরও লেখেন, ‘আমার ভালোবাসার জামালের খুনিদের জন্য আপনি গাইবেন না। দয়া করে সাড়া তুলুন এবং তাঁর হত্যাকারী সালমানকে ধিক্কার জানান। আপনার কণ্ঠ কোটি কোটি মানুষ শুনবে।’

ডিসেম্বরে জেদ্দায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ফর্মুলা ওয়ান রেসিং প্রতিযোগিতা। সেখানেই গান গাওয়ার কথা রয়েছে জাস্টিন বিবারের। অনুষ্ঠানে তিনি ছাড়াও অংশ নেবেন বিশ্বের জনপ্রিয় অনেক তারকা।

মানবাধিকার ইস্যু নিয়ে সৌদি আরবের বিরুদ্ধে আওয়াজ তুলতে এই তারকাদের প্রতি আহ্বান জানিয়েছে নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচও। গত বুধবার মানবাধিকার সংস্থাটি জানায়, নিজেদের অপকর্ম থেকে নজর সরাতে তারকা শিল্পীদের ব্যবহার ও জমকালো অনুষ্ঠানের আয়োজন করার ইতিহাস রয়েছে সৌদি আরবের।