Thank you for trying Sticky AMP!!

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে দুর্নীতিবিরোধী সংস্থা তলব করেছে

নাজিব রাজাক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে আগামী সপ্তাহে দেশের দুর্নীতিবিরোধী কর্তৃপক্ষের সামনে হাজির হওয়ার জন্য তলব করা হয়েছে। দেশটিতে দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে নাজিবকে এ তলব।

দুর্নীতির দায়ে অভিযুক্ত নাজিবের (৬৪) রাজনৈতিক জোট গত ৯ মের নির্বাচনে ব্যাপকভাবে হারে। নাজিবের বিরুদ্ধে সরকার পরিচালিত ওয়ানএমডিবি কোম্পানির বিলিয়ন ডলার অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগ রয়েছে।

প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদের নির্দেশে ১২ মে নাজিবের দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পুলিশ গত সপ্তাহে তল্লাশি চালিয়ে তাঁর বাড়ি এবং অন্যান্য স্থান থেকে বিপুল নগদ অর্থ, অলংকার ও বিলাসদ্রব্য জব্দ করেছে। শুধু তা-ই নয়, তাঁকে দুর্নীতির অভিযোগ থেকে বাঁচাতে তৎপর অ্যাটর্নি জেনারেলকেও বরখাস্ত করা হয়েছে।

রাষ্ট্রীয় মালিকানাধীন বারনামা সংবাদ সংস্থা জানায়, নাজিবকে আগামী মঙ্গলবার মালয়েশিয়ান দুর্নীতি দমন কমিশনের (এমএসিসি) সামনে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বারনামা এমএসিসির সূত্র উল্লেখ করে জানায়, এসআরসি ইন্টারন্যাশনাল-সংক্রান্ত অভিযোগ বিষয়ে তাঁর বক্তব্য তুলে ধরতে আগামী মঙ্গলবার এমএসিসি অফিসে তাঁকে ডাকা হয়েছে।

ওয়ানএমডিবি ২০১২ সালে সরাসরি অর্থ মন্ত্রণালয়ের অধীনে যাওয়ার আগ পর্যন্ত এসআরসি ইন্টারন্যাশনালের সহযোগী প্রতিষ্ঠান ছিল। নাজিব তখন একই সঙ্গে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন। এসআরসি থেকে শত শত মিলিয়ন ডলার বেহাত করা হয়েছে—এই অভিযোগে নাজিবের বিরুদ্ধে তদন্ত চলছে।