Thank you for trying Sticky AMP!!

শ্রীলঙ্কায় প্রকাশ্যে মুখ ঢাকা নিষিদ্ধ

শ্রীলঙ্কার কর্তৃপক্ষ নিষেধাজ্ঞায় পোশাকের নাম উল্লেখ করেনি। প্রতীকী ছবি

শ্রীলঙ্কায় প্রকাশ্যে মুখমণ্ডল ঢাকা নিষিদ্ধ করা হয়েছে। দেশটিতে ইস্টার সানডেতে ভয়াবহ আত্মঘাতী হামলার পর এই পদক্ষেপ নেওয়া হলো। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেছেন, প্রকাশ্যে মুখমণ্ডল ঢাকার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে জরুরি আইন ব্যবহার করছেন তিনি। এই নিষেধাজ্ঞা আজ থেকেই কার্যকর হচ্ছে।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দপ্তর থেকে বলা হয়েছে, মুখমণ্ডলের যেকোনো ধরনের পোশাক, যা ব্যক্তিকে শনাক্ত করার ক্ষেত্রে বাধা সৃষ্টি করে, তা নিষিদ্ধ হবে। জাতীয় নিরাপত্তা নিশ্চিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মুসলিম নারীরা নেকাব ও বোরকা পরেন। শ্রীলঙ্কার কর্তৃপক্ষ তাদের নিষেধাজ্ঞায় এই পোশাকের নাম উল্লেখ করেনি। তবে এই পোশাককে লক্ষ্যবস্তু করে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

শ্রীলঙ্কার মোট জনসংখ্যার ১০ শতাংশ মুসলিম। দেশটিতে খুব কমসংখ্যক মুসলিম নারীই নেকাব বা বোরকা পরেন।

২১ এপ্রিল শ্রীলঙ্কায় একাধিক গির্জা ও হোটেলে আত্মঘাতী বোমা হামলায় ২৫৩ জন নিহত হন। আহত হন পাঁচ শতাধিক।

হামলার দায় স্বীকার করে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তবে তার আগেই স্থানীয় স্বল্প পরিচিত চরমপন্থী সংগঠন এনটিজেকে দায়ী করে দেশটির সরকার। পরে জেএমআই নামে আরেকটি সংগঠনকেও দায়ী করে তারা। দুই সংগঠনকেই নিষিদ্ধ করা হয়েছে।

হামলার জেরে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করা হয়। দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। হামলায় জড়িত সন্দেহভাজন ব্যক্তিদের গ্রেপ্তারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন জায়গায় অভিযান চালাচ্ছে। তারা এ পর্যন্ত ১৫০ জনকে গ্রেপ্তার করেছে।