Thank you for trying Sticky AMP!!

হত্যার নীতি পরিহার করতে জান্তার প্রতি জাতিসংঘের আহ্বান

মিয়ানমার জান্তা সরকারবিরোধী বিক্ষোভে ধোঁয়া ছড়ানোর গ্রেনেড ছোড়ে পুলিশ

মিয়ানমারে নির্বিচার গুলি চালিয়ে বিক্ষোভকারীদের হত্যার নীতি থেকে জান্তা সরকারকে সরে আসার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান মিশেল বাশেলেট।

এক বিবৃতিতে মিশেল বাশেলেট বলেন, মিয়ানমারের নিরাপত্তা বাহিনী শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের লক্ষ্য করে প্রতিদিনই নির্বিচার গুলি চালাচ্ছে। জান্তা সরকারকে অবশ্যই বিক্ষোভকারীদের হত্যা ও গ্রেপ্তার বন্ধ করতে হবে।

মিয়ানমারে চলমান সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ দমনে চরম শক্তি প্রয়োগের নীতি বেছে নিয়েছে দেশটির জান্তা সরকার। প্রতিদিনই রাজপথে বিক্ষোভকারীদের মিছিল লক্ষ্য করে চলছে সেনা ও পুলিশের গুলি। চলছে গণগ্রেপ্তার। গত এক মাসের বিক্ষোভে দেশটিতে অন্তত ৫৪ জন নিহত হয়েছেন। আটক হয়েছেন ১ হাজার ৭০০-এর বেশি বিক্ষোভকারী।

গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে সু চির সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এই অভ্যুত্থানের মধ্য দিয়ে দেশটির সর্বময় ক্ষমতা কুক্ষিগত করেন সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং। গ্রেপ্তার করা হয় স্টেট কাউন্সেলর অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে। একাধিক মামলা দেওয়া হয়েছে তাঁদের নামে।
অভ্যুত্থানের পর থেকে এর বিরুদ্ধে রাজপথে বিক্ষোভ করে আসছেন হাজার হাজার মানুষ। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ শুরুর পর থেকে গতকাল বুধবার ছিল সবচেয়ে রক্তক্ষয়ী দিন। এদিন সেনা ও পুলিশের গুলিতে ১ দিনে ৩৮ জনের মৃত্যুর খবর জানিয়েছে জাতিসংঘ। বিক্ষোভ শুরুর পর এটাই এক দিনে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিবেশী দেশগুলোর আহ্বানের পরও বিক্ষোভ দমনের নামে হত্যা ও গ্রেপ্তারের ঘটনা কমেনি।