Thank you for trying Sticky AMP!!

আবারও উত্তর কোরিয়া ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছে

আরও ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে। আজ বুধবার পূর্ব উপকূল থেকে এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী দাবি করেছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বিবৃতিতে জানায়, স্থানীয় সময় আজ সকাল ৯টায় বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র শনাক্ত করা হয়েছে। ওয়ানস্যান শহরের উত্তর-পূর্বে পানিতে ক্ষেপণাস্ত্রগুলো পাওয়া যায়। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ গোয়েন্দা সংস্থা বিষয়টি বিশ্লেষণ ও পর্যবেক্ষণ করছে।

উত্তর কোরিয়ার কার্যকলাপ আরও ভালোভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে এবং সতর্কতা বাড়ানো হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

উত্তর কোরিয়া চলতি সপ্তাহের শুরুতে জানিয়েছিল, তারা বিভিন্ন ধরনের রকেটের পরীক্ষা চালিয়েছে।

উত্তর কোরিয়া অস্ত্র পরীক্ষায় এগিয়ে যাচ্ছে। পানির নিচে পারমাণবিক অস্ত্র এবং কঠিন–জ্বালানির হাইপারসনিক দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণসহ বিভিন্ন ধরনের পরীক্ষা চালিয়েছে। এ ছাড়া বেশ কিছু ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে। বিশেষজ্ঞদের একটা অংশ মনে করেন, এসব অস্ত্র ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। রাশিয়ায় পাঠানোর আগে এগুলোর পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া।

Also Read: নতুন প্রজন্মের ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

সাম্প্রতিক সময় উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক বেশ জোরালো হয়েছে। কিম জং–উন গত বছরের সেপ্টেম্বরে রাশিয়া সফরে গিয়েছিলেন। সে সময় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়।

কিমের নতুন স্যাটেলাইট প্রকল্পে রাশিয়া প্রযুক্তিগত সহায়তা দিয়ে আসছে। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের অভিযোগ, উত্তর কোরিয়া এর বিনিময়ে রাশিয়ায় অস্ত্র সরবরাহ করছে। এর মাধ্যমে দেশ দুটি জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।