Thank you for trying Sticky AMP!!

রোহিঙ্গা শরণার্থীবোঝাই কাঠের একটি নৌকা গত বৃহস্পতিবার সকালে আচেহ প্রদেশের উপকূলে ডুবে যায়

ইন্দোনেশিয়া উপকূলে নৌকাডুবি: তিন রোহিঙ্গা শরণার্থীর লাশ উদ্ধার

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে তিন রোহিঙ্গা শরণার্থীর লাশ পাওয়া গেছে। প্রাদেশিক অনুসন্ধান ও উদ্ধারকারী সংস্থা এই তথ্য জানিয়েছে।

রোহিঙ্গা শরণার্থীবোঝাই কাঠের একটি নৌকা গত বৃহস্পতিবার সকালে আচেহ প্রদেশের উপকূলে ডুবে যায়। নৌকাটিতে প্রায় ১৫০ আরোহী ছিলেন।

নৌকাডুবির ঘটনায় ৭৫ জনকে উদ্ধার করেন স্থানীয় জেলে এবং একটি অনুসন্ধান-উদ্ধারকারী দল। এর মধ্যে ৪৪ পুরুষ, ২২ নারী ও ৯টি শিশু ছিল।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) গত শুক্রবার জানায়, এই ঘটনায় ৭০ জনের বেশি রোহিঙ্গা শরণার্থী নিখোঁজ রয়েছেন বা মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

নৌকাডুবির এই ঘটনায় এখন অনুসন্ধানকাজের সমাপ্তি টানার ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ।

গতকাল রোববার বান্দা আচেহ সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির প্রধান আল হুসেইন এক বিবৃতিতে বলেন, সংশ্লিষ্ট এলাকায় তল্লাশি চালিয়ে তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে। তাঁদের মধ্যে দুজন প্রাপ্তবয়স্ক নারী ও একজন পুরুষ। তাঁরা রোহিঙ্গা শরণার্থী বলে ধারণা করা হচ্ছে। তাঁরা ডুবে যাওয়া নৌকার যাত্রী ছিলেন।

জেলেরা প্রথমে তিনটি লাশ দেখতে পান। তাঁরা বিষয়টি গত শনিবার স্থানীয় কর্তৃপক্ষকে জানান। পরে লাশ তিনটি উদ্ধার করা হয়। আনুষ্ঠানিকতা শেষে লাশ তিনটি দাফন করেছে কর্তৃপক্ষ।

Also Read: রোহিঙ্গাদের যেভাবে মানববর্ম হিসেবে ব্যবহার করছে মিয়ানমারের জান্তা

ইউএনএইচসিআরের কর্মকর্তারা জানিয়েছেন, জীবিত উদ্ধার হওয়া ব্যক্তিরা নিশ্চিত করেছেন, যে তিনজনের লাশ উদ্ধার হয়েছে, তাঁরা ডুবে যাওয়া নৌকাটির আরোহী ছিলেন।

সাম্প্রতিক বছরগুলোয় রোহিঙ্গাদের জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্রপথে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও মালয়েশিয়ায় পৌঁছানোর চেষ্টা করতে দেখা গেছে। এই চেষ্টায় যাত্রাপথে অনেকে ডুবে মারা গেছেন।

Also Read: রাখাইনে জান্তার বিমান হামলায় ২৩ রোহিঙ্গা নিহত