Thank you for trying Sticky AMP!!

রাশিয়ার বৈদেশিক গোয়েন্দা সংস্থার প্রধান সের্গেই নারিশকিন

উত্তর কোরিয়া সফর করলেন রাশিয়ার বৈদেশিক গোয়েন্দাপ্রধান

রাশিয়ার বৈদেশিক গোয়েন্দা সংস্থার প্রধান সের্গেই নারিশকিন চলতি সপ্তাহের শুরুতে উত্তর কোরিয়া সফর করেছেন।

আজ বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য জানিয়েছে।খবরে বলা হয়, দুই দেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতা নিয়ে আলোচনার জন্য নারিশকিন উত্তর কোরিয়া সফর করেন।

কেসিএনএর তথ্যমতে, রাশিয়ার বৈদেশিক গোয়েন্দা সংস্থার (এসভিআর) প্রধান ২৫ থেকে ২৭ মার্চ পর্যন্ত উত্তর কোরিয়া সফরে ছিলেন। সফরকালে তিনি উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় নিরাপত্তাবিষয়ক মন্ত্রী রি চ্যাং দায়ের সঙ্গে সাক্ষাৎ করেন।

কেসিএনএর প্রতিবেদন বলছে, শত্রুপক্ষের ক্রমবর্ধমান গুপ্তচরবৃত্তি ও ষড়যন্ত্রমূলক পদক্ষেপ মোকাবিলার জন্য রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে দুই দেশের কর্মকর্তারা আলোচনা করেছেন।

রাশিয়া ও উত্তর কোরিয়া উভয় দেশই বৈশ্বিক নিষেধাজ্ঞার মধ্যে আছে। ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। অন্যদিকে পারমাণবিক অস্ত্র পরীক্ষার জন্য উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে রাশিয়ার দূরপ্রাচ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন একটি বৈঠক করেছিলেন। সে সময় কিম ঘোষণা দিয়েছিলেন, মস্কোর সঙ্গে সম্পর্কের বিষয়টি তাঁর দেশের এক নম্বর অগ্রাধিকার।
পুতিন-কিম বৈঠকের পর যুক্তরাষ্ট্র অভিযোগ করে, মস্কোকে অস্ত্র সরবরাহ করা শুরু করেছে পিয়ংইয়ং।