Thank you for trying Sticky AMP!!

মিয়ানমারে নির্বাচন নিয়ে সংশয়ে জান্তা

মিয়ানমারের জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং

দেশে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন দেওয়ার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন মিয়ানমারের জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং। তবে সারা দেশে ভোট গ্রহণ সম্ভব না-ও হতে পারে বলে জানিয়েছেন তিনি। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটা জানিয়েছেন। সাক্ষাৎকারটি মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমেও প্রকাশ করা হয়েছে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে এক অভ্যুত্থানে অং সান সু চির নেতৃত্বাধীন মিয়ানমারের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী। সেনাপ্রধান মিন অং হ্লাইং ক্ষমতা দখল করেন।

এরপর থেকে একাধিক ফ্রন্টে বিদ্রোহ দমনে হিমশিম খেতে হচ্ছে জান্তা সরকারকে। ১৯৬২ সালের পর জান্তাকে এ প্রথম বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে বলে মনে করা হচ্ছে।

জান্তার ৯ ঘাঁটি দখল

এদিকে সংবাদমাধ্যম ইরাবতীর এক প্রতিবেদনে বলা হয়েছে, কাচিন রাজ্যের ওয়াইংমো ও মোমাউক শহরে দুই দিনে জান্তার নয়টি ঘাঁটি দখল করে নেওয়ার দাবি করেছে কাচিন ইনডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহীরা। গত বৃহস্পতিবার ওয়াইংমো শহরের নাহপো ও পাজাউ বাম গ্রামের কাছে বড় ধরনের একটি সেনাশিবির দখল করে নেয় কেআইএ, আরাকান আর্মি, কাচিন পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) এবং অন্য বিদ্রোহী গোষ্ঠীগুলো।