Thank you for trying Sticky AMP!!

সিঙ্গাপুরে মাদক পাচারের দায়ে আরেক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর

মৃত্যুদণ্ড

সিঙ্গাপুরে মাদক পাচারের দায়ে ৩৯ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। আজ বৃহস্পতিবার দেশটির কর্তৃপক্ষ এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।
মাত্র এক সপ্তাহের মধ্যে নগররাষ্ট্রটিতে মাদক পাচারের দায়ে তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হলো। আর এ নিয়ে চলতি বছর দেশটিতে মোট পাঁচজনের মৃত্যুদণ্ড কার্যকর হলো।

শেষ যে ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাঁর নাম মোহাম্মদ শালেহ আদুল লতিফ। পাচারের উদ্দেশ্যে প্রায় ৫৫ গ্রাম হেরোইন রাখার দায়ে ২০১৯ সালে তাঁকে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়।

সিঙ্গাপুরের কেন্দ্রীয় মাদকদ্রব্য ব্যুরো (সিএনবি) এক বিবৃতিতে জানিয়েছে, আজ ফাঁসিতে ঝুলিয়ে লতিফের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

আদালতের নথি অনুসারে, লতিফকে ২০১৬ সালে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের আগে তিনি ‘ডেলিভারি ড্রাইভার’ হিসেবে কাজ করতেন।

Also Read: সিঙ্গাপুরে প্রায় ২০ বছরের মধ্যে প্রথম কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর

মাদক পাচারের দায়ে গত শুক্রবার ৪৫ বছর বয়সী এক নারীর মৃত্যুদণ্ড কার্যকর করে সিঙ্গাপুর। তাঁর নাম সারিদেউই বিনতে জামানি। প্রায় ৩০ গ্রাম হেরোইন পাচারের দায়ে ২০১৮ সালে তাঁকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দিয়েছিলেন দেশটির একটি আদালত।

সিঙ্গাপুরে প্রায় ২০ বছরের মধ্যে এটাই ছিল প্রথম কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা।

এর দুই দিন আগে প্রায় ৫০ গ্রাম হেরোইন পাচারের দায়ে মোহাম্মদ আজিজ বিন হুসেন (৫৭) নামের আরেক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করে সিঙ্গাপুর।
সিঙ্গাপুরে ১৫ গ্রামের বেশি হেরোইন পাচার করলে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

দুই বছরের বেশি সময় বিরতির পর ২০২২ সালের মার্চ থেকে সিঙ্গাপুরে আবার মৃত্যুদণ্ড কার্যকর শুরু হয়। এরপর দেশটিতে মোট ১৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।