Thank you for trying Sticky AMP!!

চীনা কর্মীর লটারিতে জয়, পুরস্কার পেলেন এক বছর সবেতন ছুটি

প্রতীকী ছবি: রয়টার্স

কর্মব্যস্ত জীবনে একটু অবসর পেতে দিন কয়েকের ছুটি কার না ভালো লাগে। তবে কেউ যদি সবেতন টানা এক বছর ছুটি পান! তা অনেকের কাছে স্বপ্নের মতো লাগতে পারে। চীনে কিন্তু এমন ঘটনাই ঘটেছে। দেশটির শেনঝেন শহরের একটি প্রতিষ্ঠানের এক কর্মীকে দেওয়া হয়েছে এক বছরের ছুটি। আর তিনি সেটা জিতেছেন লটারিতে!

মধ্যপ্রাচ্যভিত্তিক খালিজ টাইমস–এর এক প্রতিবেদনে বলা হয়, শেনঝেন শহরের ওই প্রতিষ্ঠানে ৯ এপ্রিল কর্মীদের নিয়ে বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। মহামারির কারণে গত তিন বছর অনুষ্ঠানটি স্থগিত ছিল। এ বছরের অনুষ্ঠানেও প্রতিষ্ঠানের কর্মীদের মধ্যে একটি র‍্যাফল ড্র আয়োজন করা হয়। সেখানেই এক বছরের ছুটি পুরস্কার জেতেন ওই কর্মী।

প্রতিষ্ঠানটিতে র‍্যাফল ড্রয়ে এ ধরনের পুরস্কার এই প্রথম দেওয়া হলো। পুরস্কার পাওয়ার পর হতবাক হয়ে যান ওই কর্মী। তাঁর হাতে তুলে দেওয়া হয় পুরস্কারের বিষয়ে লেখা একটি কার্ড। এ সময়ে ধারণ করা একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

ভিডিওটিতে প্রতিষ্ঠানের আরেক কর্মীকে বলতে শোনা যায়, র‍্যাফল ড্র জেতা ব্যক্তি ছুটি নেওয়ার বদলে এক বছরের বেতন নিতে চান কি না, জানতে তাঁর সঙ্গে আলোচনায় বসবেন প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা।

এদিকে এক বছর ছুটির বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। অনেকে ওই ব্যক্তিকে অভিনন্দন জানিয়েছেন। অনেকে আবার বিষয়টি ভালোভাবে নেননি। একজন যেমন লিখেছেন, ‘তাঁর সৌভাগ্য কামনা করি। এই এক বছরে তাঁর অনুপস্থিতিতে অন্য কেউ কাজগুলো করবেন। আর ছুটি কাটিয়ে ফিরলেই তাঁকে চাকরি থেকে বাদ দেওয়া হবে।’

তবে চীনে কিন্তু এ ধরনের ঘটনা এই প্রথম নয়। এর আগে শেনঝেন শহরের আরেক প্রতিষ্ঠানের এক কর্মী র‍্যাফল ড্রয়ে একই পুরস্কার জিতেছিলেন। সেটা গত বছরের ঘটনা।