Thank you for trying Sticky AMP!!

তাইওয়ানের চারপাশ ঘিরে চীনের ৫৫টি যুদ্ধবিমান

দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক যুদ্ধ জাহাজ ও যুদ্ধ বিমান সামরিক মহড়া চালায়। এপ্রিল, ২০১৮

তাইওয়ানের চারপাশে একদিনে চীনের ৫৫টি যুদ্ধবিমান দেখা গেছে। স্বশাসিত দ্বীপটির প্রতিরক্ষা মন্ত্রণালয় আজ মঙ্গলবার এ তথ্য জানিয়ে চীনকে এ ধরনের ‘উসকানিমূলক কর্মকাণ্ড’ বন্ধ করার আহ্বান জানিয়েছে।

গত রোববার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় তাইওয়ানের চারপাশে চীনের ১০৩টি যুদ্ধবিমান উড়ে যাওয়ার পর নতুন করে আরও অনেকগুলো যুদ্ধবিমান শনাক্ত হয়। আজ মন্ত্রণালয় জানায়, এমনকি সোমবার থেকে আজ সকাল পর্যন্ত তাইওয়ানকে ঘিরে ৫৫টি যুদ্ধবিমান উড়ে গেছে। পাশাপাশি সাতটি যুদ্ধজাহাজ দেখা গেছে।

তাইওয়ান নিজেদের স্বাধীন দেশ হিসেবে দাবি করে। এই ভূখণ্ডের সবকিছু থাকার পরও জাতিসংঘের স্বীকৃতি নেই। আর চীন এই এলাকাকে নিজেদের অংশ মনে করে। চীনের কেন্দ্রীয় সরকারের ভাষ্য, প্রয়োজন হলে শক্তি প্রয়োগ করে এই ভূখণ্ডকে মূল ভূখণ্ডের সঙ্গে একীভূত করা হবে।

আজ তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় অভিযোগ করেছে, চীনের এই ‘উসকানিমূলক কর্মকাণ্ড’ ‘আঞ্চলিক নিরাপত্তার অবনতি ঘটানোর পাশাপাশি উত্তেজনা বাড়াবে’।

এই ৫৫টি যুদ্ধবিমানের প্রায় অর্ধেককে তাইওয়ান প্রণালির ওপর দিয়ে দক্ষিণ–পশ্চিম ও দক্ষিণ–পূর্ব আকাশ প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলে ঢুকতে দেখা গেছে। এই প্রণালি চীন থেকে তাইওয়ানকে আলাদা করেছে।

এর আগে সোমবার তাইওয়ানের পক্ষ থেকে চীনকে ‘অবিলম্বে এ ধরনের ধ্বংসাত্মক একতরফা কর্মকাণ্ড বন্ধ করার’ আহ্বান জানানো হয়। তবে সোমবারের ঘটনায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি। যদিও মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে পুনর্ব্যক্ত করেন।