Thank you for trying Sticky AMP!!

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন

শক্তিশালী ভূমিকম্পের পর চীনকে সহায়তার প্রস্তাব তাইওয়ানের

চীনে শক্তিশালী ভূমিকম্পে হতাহতের ঘটনায় সমবেদনা ও শোক জানিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। একই সঙ্গে তিনি চীনকে এই দুর্যোগে সাহায্যের প্রস্তাব দিয়েছেন।

স্থানীয় সময় গতকাল সোমবার রাত ১১টা ৫৯ মিনিটে চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গানসু প্রদেশের জিশিশান কাউন্টিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ২। ভূমিকম্পে নিহত হয়েছে ১১৮ জন, আহত হয়েছে কয়েক শ।

চীন ও তাইওয়ানের মধ্যে বিরোধপূর্ণ সম্পর্ক বিদ্যমান। তাইওয়ান নিজেকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে দেখে। অন্যদিকে তাইওয়ানকে নিজের অঞ্চল দাবি করে চীন। বিরোধের মধ্যেও ভূমিকম্পের জেরে চীনকে সহায়তার প্রস্তাব দিল তাইওয়ান।

Also Read: চীনে শক্তিশালী ভূমিকম্পে নিহত শতাধিক

তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, চীনকে সহায়তা দিতে আগ্রহী তাইপে।

তাইওয়ান প্রায়ই ভূমিকম্পসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হয়। চলতি বছরের শুরুর দিকে তুরস্কে ভয়াবহ ভূমিকম্প হয়। এই ভূমিকম্পের পর তুরস্কে অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠিয়েছিল তাইওয়ান।

ভূমিকম্পের পরই চীনের প্রেসিডেন্ট সি চিন পিং সবচেয়ে ক্ষতিগ্রস্ত গানসুতে পূর্ণমাত্রায় উদ্ধার তৎপরতা শুরুর নির্দেশ দিয়েছেন।

হাজারো উদ্ধারকর্মী অনুসন্ধান ও উদ্ধারকাজ করছেন, তবে হিমশীতল তাপমাত্রার কারণে উদ্ধারকারী সদস্যরা পূর্ণমাত্রায় কাজ করতে পারছেন না।

Also Read: চীনে মাইনাস ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় উদ্ধার তৎপরতা