Thank you for trying Sticky AMP!!

দুটি হেলিকপ্টারের সংঘর্ষে ১৩ ফরাসি সেনা নিহত

উত্তর আফ্রিকার বিশাল অঞ্চল জুড়ে ইসলামপন্থী জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্সের হাজারো সেনা মোতায়েন রয়েছে। ছবি: রয়টার্স

মালিতে জঙ্গিবিরোধী অভিযান পরিচালনার সময় দুটি হেলিকপ্টারের মধ্যে সংঘর্ষে ১৩ জন ফরাসি সেনা নিহত হয়েছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট কার্যালয় থেকে এ তথ্য জানানো হয় বলে বিবিসির খবরে বলা হয়।

গতকাল সোমবার বুরকিনা ফাসো ও নাইজার সীমান্তে এ ঘটনা ঘটে।

১৯৮০ দশকের পর এটা ফ্রান্সের সেনাবাহিনীতে বড় ধরনের প্রাণহানির ঘটনা।

এ ঘটনায় দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ গভীর শোক প্রকাশ করেছেন। ইতিমধ্যে ঘটনার তদন্ত শুরু হয়েছে। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘এই ১৩ বীর সেনার একটাই লক্ষ্য ছিল, আমাদের রক্ষা করা। তাঁদের স্বজন ও সহকর্মীদের প্রতি আমি মাথা নত করছি।’

ইসলামপন্থী জঙ্গিরা মালির উত্তরাঞ্চলের বেশির ভাগ এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার পর জঙ্গি দমনে ২০১৩ সালে দেশটিতে সেনা মোতায়েন করে ফ্রান্স। এখন পর্যন্ত মালিতে দায়িত্বরত অবস্থায় ফ্রান্সের ৩৮ সেনা কর্মকর্তা নিহত হয়েছেন।

বর্তমানে ওই অঞ্চল মালির সেনাবাহিনীর নিয়ন্ত্রণে থাকলেও জঙ্গি হামলা অব্যাহত থাকায় সেখানে নিরাপত্তাহীনতা বিরাজ করছে। ওই অঞ্চলের অন্যান্য দেশেও দিন দিন সহিংসতা ছড়িয়ে পড়ছে।

ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করতে মালি, মৌরিতানিয়া, নাইজার, বুরকিনা ফাসো ও চাদে ফ্রান্সের সাড়ে চার হাজার সেনাসদস্য মোতায়েন রয়েছেন।