Thank you for trying Sticky AMP!!

ন্যাটোতে যোগ দেওয়া ‘ভুল’ হবে, ফিনল্যান্ডকে পুতিনের হুঁশিয়ারি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগ দিলে ফিনল্যান্ড বড় ‘ভুল করবে’ বলে দেশটিকে সতর্ক করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে ফোনে কথা বলেন পুতিন। এ সময় তিনি এমন মন্তব্য করেন। খবর বিবিসি ও আল–জাজিরার।

এ বিষয়ে ক্রেমলিনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে সামরিক বিষয়ে নিরপেক্ষ থাকার নীতি মেনে আসছিল ফিনল্যান্ড। সম্প্রতি এ নীতি পরিত্যাগ করে দেশটি পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগ দিতে চাইছে। ফিনল্যান্ডের নিরাপত্তার ওপর কোন হুমকি নেই। এর পরও ন্যাটোয় যোগ দিলে দেশটি বড় ভুল করবে। ফোনালাপে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট নিনিস্তোকে এমনটাই জানিয়েছেন পুতিন।

ফিনল্যান্ডের সামরিক নীতির পরিবর্তন প্রতিবেশী দেশটির সঙ্গে রাশিয়ার দীর্ঘদিনের দ্বিপক্ষীয় সহযোগিতার সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলেও ক্রেমলিনের বিবৃতিতে সতর্ক করে দেওয়া হয়েছে।

Also Read: ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিল রাশিয়া

কিছুদিন আগেও ফিনল্যান্ডের সাধারণ মানুষের মধ্যে ন্যাটো জোটে যোগ দেওয়া নিয়ে আগ্রহ ছিল না। চলতি বছরের জানুয়ারিতে দেশটির প্রধানমন্ত্রী সানা মারিন জানিয়েছিলেন, বর্তমান সরকারের আমলে ন্যাটোতে যোগদানের আবেদন করতে চায় না তাঁর দেশ। তবে ইউক্রেনে রুশ হামলা শুরর পর দেশটির অধিকাংশ মানুষ ন্যাটোতে যোগ দেওয়ার পক্ষে মতামত দিয়েছেন। বদলে গেছে সানা মারিনের অবস্থানও। এখন তিনি ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি পার্লামেন্টে তুলতে চান। একই কারণে ন্যাটো জোটের সদস্য হতে চায় সুইডেনও।

ইউক্রেনে যুদ্ধ শুরুর আগে ফিনল্যান্ডের ৫৩ শতাংশ ও সুইডেনের ৪১ শতাংশ মানুষ ন্যাটোতে যোগ দেওয়ার পক্ষে ছিল বলে জরিপে দেখা যায়। তবে সাম্প্রতিক জরিপে দেখা গেছে, সুইডেনে ন্যাটোতে যোগদানের পক্ষে জনমত ৫০ শতাংশের বেশি হয়েছে। আর ফিনল্যান্ডে এই হার এখন ৬৮।

Also Read: সুইডেন–ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানে এরদোয়ানের আপত্তি

ন্যাটোতে আনুষ্ঠানিকভাবে যোগ না দিলেও অনেক আগে থেকেই জোটটির সঙ্গে কাজ করছে ফিনল্যান্ড ও সুইডেনের সেনাবাহিনী। আফগানিস্তানের ন্যাটোর নেতৃত্বাধীন অভিযানে অংশ নিয়েছিলেন দেশ দুটির সেনাসদস্যরা। দুই দেশই সামরিক সরঞ্জাম ও প্রশিক্ষণের বিষয়ে ২০১৫ সাল থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

Also Read: ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন পুতিন: যুক্তরাষ্ট্র

এদিকে ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার সম্ভাবনার মুখে দেশটিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। এর আগে দেশটির রুশ বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান ‘রাও (আরএও) নর্ডিক’ বিদ্যুৎ সরবরাহ বন্ধের হুমকি দেয়। এরপরই ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হলো। ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার দীর্ঘ ১ হাজার ৩০০ কিলোমিটার (৮১০ মাইল) সীমান্ত রয়েছে।

Also Read: বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটের জন্য পশ্চিমারা দায়ী: পুতিন