Thank you for trying Sticky AMP!!

পুতিন-জেলেনস্কি আলোচনার সম্ভাবনা জোরালো হয়েছে, দাবি ইউক্রেনের

পুতিন ও জেলেনস্কি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আলোচনার সম্ভাবনা আরও জোরালো হয়ে উঠেছে। স্থানীয় সময় গতকাল শনিবার ইউক্রেনের আলোচক দলের প্রধান ডেভিড আরাখামিয়া এ দাবি করেন। খবর বিবিসির।

ইউক্রেনে রুশ হামলা ৩৯তম দিনে গড়িয়েছে আজ রোববার। ইতিমধ্যে রুশ সেনাদের কাছ থেকে কিয়েভের পুনর্দখল নেওয়ার দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী। দেশটির বিভিন্ন এলাকায় দুপক্ষের লড়াই চলছে। এমন অবস্থায় শান্তি প্রতিষ্ঠায় দুই দেশের মধ্যে সমঝোতা হবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

ইউক্রেনের আলোচক দলের প্রধান ডেভিড আরাখামিয়া বলেন, গত শুক্রবার ভিডিও লিংকের মাধ্যমে দুপক্ষের যে আলোচনা হয়েছে, তাতে অগ্রগতি হতে দেখা গেছে। পুতিন ও জেলেনস্কির মধ্যকার বৈঠক আয়োজন নিয়ে চলমান আলোচনা অনেক দূর এগিয়েছে। আরাখামিয়া আরও বলেন, ক্রিমিয়া ছাড়া সব ইস্যুতে ইউক্রেনের প্রস্তাব গ্রহণ করেছে রাশিয়া। ২০১৪ সালে এ ক্রিমিয়াকে রাশিয়ার অন্তর্ভুক্ত করা হয়।

আরাখামিয়ার দাবি, দুই প্রেসিডেন্টের সরাসরি আলোচনায় অংশ নেওয়ার মতো করে খসড়া নথিগুলো প্রস্তুত রাখা হয়েছে। তবে এ নথির বাইরেও বিভিন্ন ইস্যু নিয়ে কাজ চলছে।

Also Read: রুশ সেনাদের কাছ থেকে কিয়েভ পুনর্দখলের দাবি ইউক্রেনের

এ ব্যাপারে রাশিয়ার কাছ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে শুক্রবারের আলোচনার পর দেশটির প্রধান আলোচক ভ্লাদিমির মেদিনস্কি বলেছিলেন, ক্রিমিয়া ও দনবাস নিয়ে রাশিয়ার অবস্থানের পরিবর্তন হয়নি। রাশিয়ার দাবি, ইউক্রেন যেন ক্রিমিয়াকে রুশ ভূখণ্ডের অংশ হিসেবে স্বীকার করে নেয় এবং দনবাসকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়।

Also Read: ইউক্রেনের বুচা শহরের রাস্তায় রাস্তায় মরদেহ, ২৮০ জনকে গণকবর