Thank you for trying Sticky AMP!!

প্যারিসে মিউজিক হল থেকে গ্রাফিতি চুরি

২০১৫ সালে এই হলে সন্ত্রাসী হামলায় নিহত লোকজনের স্মরণে ব্রিটিশ চিত্রশিল্পী ব্যাংকসির আঁকা এই গ্রাফিতি চুরি হয়েছে। ছবি: বাটাকলানের টুইটার থেকে নেওয়া

ফ্রান্সের রাজধানী প্যারিসের বাটাকলান মিউজিক হল থেকে একটি শিল্পকর্ম চুরি হয়েছে। এটি ছিল বিখ্যাত ব্রিটিশ চিত্রশিল্পী ব্যাংকসির আঁকা গ্রাফিতি। ২০১৫ সালে এই হলে সন্ত্রাসী হামলায় নিহত লোকজনের স্মরণে এ গ্রাফিতি আঁকা হয়েছে।

ছবিটিতে এক তরুণীর শোকাহত অবয়ব ফুটিয়ে তোলা হয়েছিল। বাটাকলান হলের জরুরি নির্গমন দরজায় আঁকা ছবিটি কেটে নিয়ে যায় দুর্বৃত্তরা।

বাটাকলান হল কর্তৃপক্ষ টুইট করে জানিয়েছে, ‘আমরা এ ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’
২০১৫ সালের নভেম্বরে এই হলে রক কনসার্ট চলার সময় জঙ্গি হামলায় ৯০ জন নিহত হন।

ওই মিউজিক হল টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে বলেছে, ‘ব্যাংকসির কাজটি বিশ্ব জনতার স্মরণে এক প্রতীক এবং তাঁর এই চিত্রকর্ম সবাইকে ধারণ করে। এটি আজ আমাদের কাছ থেকে কেটে নিয়ে যাওয়া হয়েছে।’

গত শুক্রবার রাতে এ চুরির ঘটনা ঘটে। এ ঘটনার তদন্তকাজের সঙ্গে জড়িত ঘনিষ্ঠ একটি সূত্র এএফপিকে জানিয়েছে, হুডি দিয়ে মাথা ঢেকে নিয়ে কিছু লোক ঢুকে এ চিত্রকর্ম চুরি করে নিয়ে যায়।

ব্যাংকসির আঁকা ছবির বেশ জনপ্রিয় ও ব্যাপক চাহিদা রয়েছে। যুক্তরাজ্যের একটি গ্যারেজে আঁকা সম্প্রতি ছয় অঙ্কের ডিজিটে বিক্রি হয়।

বিখ্যাত ব্রিটিশ গ্রাফিতি চিত্রশিল্পী ব্যাংকসি। তবে তিনি তাঁর পরিচয় গোপন রাখেন। ‘ব্যাংকসি’ তাঁর ছদ্মনাম। এই শিল্পী মূলত জনসমাগম ঘটে এমন জায়গায় গ্রাফিতি এঁকে থাকেন।

১৯৯০-এর দশকের শুরুর দিকে ব্যাংকসি তাঁর নিজের শহর ব্রিস্টলে প্রথমে ট্রেন ও দেয়ালে স্প্রে-পেইন্টিং শুরু করেন। কিন্তু এর পরের দশকে তাঁর শিল্পকর্ম ব্রিস্টলের বাইরে ছড়িয়ে পড়ে এবং দ্রুতই তাঁর খ্যাতি ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে।