Thank you for trying Sticky AMP!!

গ্রেপ্তারি পরোয়ানার পর ক্রিমিয়ায় পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সেভাস্তোপলের গভর্নর মিখাইল রাজভোজায়েভ ক্রিমিয়ার সেভাস্তোপলে রাষ্ট্রীয় জাদুঘর পরিদর্শন করেন। ছবিটি ক্রেমনিল থেকে সরবরাহ করা ছবি। ১৮ মার্চ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গত শুক্রবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এ ঘটনার এক দিন পর প্রথমবারের মতো ক্রিমিয়া পরিদর্শনে গেছেন পুতিন।

রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয়। গতকাল শনিবার ছিল ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে যুক্ত করার ৯ বছর। এদিন পুতিন ক্রিমিয়া উপদ্বীপে উপস্থিত হন। তবে যাওয়ার আগে ঘোষণা দিয়ে যাননি পুতিন।

Also Read: পুতিনকে গ্রেপ্তারে পরোয়ানা সির মস্কো সফরে কী প্রভাব ফেলবে

আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেপ্তারি পরোয়ানা জারির এক দিন পরই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রিমিয়া সফরে যান। ছবি ক্রেমনিল থেকে সরবরাহ করা ছবি। ১৮ মার্চ

ক্রিমিয়ায় রাশিয়ার নিয়োগ করা সেভাস্তপোল গভর্নর পুতিনকে অভিবাদন জানান। রাশিয়ার কর্মকর্তারা পুতিনের এ সফরকে ‘আকস্মিক সফর’ বলে উল্লেখ করেন। পুতিনকে সেভাস্তপোলের একটি নতুন শিশু সেন্টার ও আর্ট স্কুলে দেখা যায়।

মেসেজিং অ্যাপ টেলিগ্রামে সেভাস্তপোলের গভর্নর রেজভোঝায়েভ বলেন, ‘আমাদের প্রেসিডেন্ট ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ জানেন, কীভাবে সারপ্রাইজ দিতে হয়।’

গত শুক্রবার পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আইসিসি। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তাঁর বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়। এক বিবৃতিতে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি জানিয়েছেন আইসিসি।

Also Read: পুতিনের বিরুদ্ধে পরোয়ানা, বুশ-ব্লেয়ারের কী হবে

বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।

এর পরিপ্রেক্ষিতে ওই পরোয়ানা জারি করা হয়। পুতিন ছাড়াও রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা এলভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আইসিসি। তাঁর বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে।

Also Read: পুতিনের বিরুদ্ধে পরোয়ানা ‘টয়লেট পেপার’: রাশিয়া