Thank you for trying Sticky AMP!!

সার্বিয়ার সাবেক দুই গোয়েন্দা কর্তার বিরুদ্ধে মামলার আপিলের রায় আজ

জোভিকা স্ট্যানিসিক ও ফ্রাঙ্কো সিমাতোভিচ।

সার্বিয়ার সাবেক প্রেসিডেন্ট স্লোবোদান মিলোসেভিচের দুই গোয়েন্দা কর্তার বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলার আপিলের রায় আজ বুধবার ঘোষণা করা হবে।

গত শতকের নব্বইয়ের দশকে বসনিয়ার সংঘাতে সংগঠিত যুদ্ধাপরাধের বিচারে নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত জাতিসংঘের আদালত স্থানীয় সময় আজ বেলা ১১টা থেকে আপিলের রায় দেওয়া শুরু করবেন।

পাঁচ বিচারকের সমন্বয়ে গঠিত ইন্টারন্যাশনাল রেসিডুয়াল মেকানিজম ফর ক্রিমিনাল ট্রাইব্যুনাল (এমআইসিটি) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন।

মিলোসেভিচের দুই গোয়েন্দা কর্তা হলেন—জোভিকা স্ট্যানিসিক (৭২) ও ফ্রাঙ্কো সিমাতোভিচ (৭৩)। জোভিকা রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার প্রধান ছিলেন। ফ্রাঙ্কো ছিলেন এই সংস্থার উপপ্রধান।

২০২১ সালের জুনে জাতিসংঘের একটি আদালত এই দুজনকে ১২ বছর করে কারাদণ্ড দিয়েছিলেন।

১৯৯২ সালে বসনিয়ার বোসানস্কি সামাক শহরে হত্যা, ধর্ষণ, লুটপাট চালিয়েছিল একটি সার্ব ‘ডেথ স্কোয়াড’। এই কাজে সমর্থন দেওয়ায় জোভিকা ও ফ্রাঙ্কোকে দোষী সাব্যস্ত করা হয়েছিল।

জোভিকা ও ফ্রাঙ্কো উভয়ই যুদ্ধাপরাধ-মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার রায় চ্যালেঞ্জ করেন।

অন্যদিকে, আরও কয়েকটি অভিযোগ থেকে জোভিকা-ফ্রাঙ্কোকে খালাস দেওয়ার রায়ের বিরুদ্ধে আপিল করেন কৌঁসুলিরা। একই সঙ্গে তাঁরা এই দুজনের বেশি সাজা দাবি করেন।

প্রায় দুই দশক ধরে মামলাটি চলছে। ২০১৩ সালে প্রাথমিক বিচারে জোভিকা ও ফ্রাঙ্কোকে খালাস দেওয়া হয়েছিল। পরে আদালত পুনর্বিচারে আদেশ দিয়েছিলেন।

সার্বিয়ার প্রয়াত প্রেসিডেন্ট মিলোসেভিচ ‘বলকানের কসাই’ নামে পরিচিতি পেয়েছিলেন। তিনিও দ্য হেগের আদালতে যুদ্ধাপরাধের বিচারের মুখোমুখি হয়েছিলেন। বিচারে কোনো রায় হওয়ার আগেই ২০০৬ সালে তিনি তাঁর কারাকক্ষে মারা যান।