Thank you for trying Sticky AMP!!

ইউক্রেনের অধিকৃত খেরসন সফরে গিয়ে একজন রুশ সেনা কর্মকর্তার সঙ্গে করমর্দন করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ইউক্রেনের খেরসনে গেলেন পুতিন, রুশ সেনাদের সঙ্গে বৈঠক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের খেরসনের রুশ অধিকৃত অংশ পরিদর্শন করেছেন। সেখানে তিনি একটি সামরিক বৈঠকে অংশ নেন। রুশ কমান্ডারদের কাছ থেকে যুদ্ধের হালনাগাদ খবরাখবর শোনেন।

আজ মঙ্গলবার ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া পুতিন অধিকৃত লুহানস্ক অঞ্চলও পরিদর্শন করেছেন বলে ধারণা করা হচ্ছে। ইউক্রেনের খেরসন ও লুহানস্ককে গত বছর নিজেদের অধিভুক্ত বলে ঘোষণা করে রাশিয়া। অন্য দুটি এলাকা হলো জাপোরিঝঝিয়া ও দোনেৎস্ক।

এর আগে গত মার্চে ইউক্রেনের বন্দরনগরী মারিউপোল পরিদর্শনে গিয়েছিলেন পুতিন। যদিও তাঁর এমন আকস্মিক সফরের ঘটনা খুব একটা দেখা যায় না। এমনকি পুতিন কবে খেরসনে গিয়েছিলেন, তা জানানো হয়নি। ধারণা করা হচ্ছে, এবারের ইস্টারের আগে তিনি অধিকৃত খেরসনে গিয়েছিলেন।

খেরসনে সামরিক কমান্ডারদের সঙ্গে পুতিনের বৈঠকের একটি ফুটেজ প্রকাশ করা হয়েছে। এতে সেনা কর্মকর্তাদের উদ্দেশে পুতিনকে বলতে শোনা যায়, ‘যুদ্ধ পরিস্থিতি কীভাবে, কোন দিকে মোড় নিচ্ছে, সে সম্পর্কে আপনাদের মতামত শোনা, আপনাদের কথা শোনা, তথ্য বিনিময় করা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

ক্রেমলিন জানিয়েছে, খেরসনে পুতিনের এই সফর পূর্বপরিকল্পিত ছিল না। অন্যদিকে রুশ সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, জাপোরিঝঝিয়া অঞ্চলের যুদ্ধ পরিস্থিতি নিয়েও খোঁজখবর নিয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

ইউক্রেনের ৪ অঞ্চলকে রাশিয়ার অংশ ঘোষণা করলেন পুতিন
খেরসন শহর থেকেও পিছু হটল রুশ বাহিনী

উল্লেখ্য, গত বছরের শেষের দিকে রুশ সেনারা খেরসন থেকে পিছু হটেছিলেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশবাহিনী ইউক্রেনে আক্রমণ শুরুর পর এটাই একমাত্র আঞ্চলিক রাজধানী, দখলে নেওয়ার পর যেটার নিয়ন্ত্রণ হারায় রাশিয়া। তবে এখনো খেরসনের কিছু অংশ রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

খেরসন শহর থেকে সেনা প্রত্যাহার কি পুতিনের জন্য আরেক ধাক্কা
খেরসনে রাশিয়া কি ফাঁদ পেতেছে