Thank you for trying Sticky AMP!!

রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির সন্দেহে দুজনকে আটক করেছে জার্মানির পুলিশ

রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির সন্দেহে জার্মানিতে দুজন আটক

রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির সন্দেহে দুজনকে আটক করেছে জার্মানির পুলিশ। আটক ব্যক্তিরা জার্মান-রুশ নাগরিক। তাঁদের বিরুদ্ধে নাশকতার প্রস্তুতির অভিযোগ আনা হয়েছে। ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ায় হামলার পরিকল্পনা করা হচ্ছিল বলে দাবি পুলিশের।

জার্মানির ফেডারেল প্রসিকিউটর্স দপ্তর আজ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

ডিটার এস এবং আলেক্সান্ডার জে নামের ওই দুই ব্যক্তি হামলার সম্ভাব্য স্থান ঠিক করছিলেন। যার মধ্যে জার্মানিতে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিও রয়েছে বলে জানানো হয়েছে।

ডিটার এস ২০২৩ সালের অক্টোবর থেকে রাশিয়ার একটি গোয়েন্দা প্রতিনিধির সঙ্গে যোগাযোগ রাখছিলেন। তিনি জার্মানির সামরিক ও শিল্প এলাকায় হামলা চালাতে প্রস্তুত, এমন কথা ওই রুশ গোয়েন্দা এজেন্টকে জানিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

জার্মান পত্রিকা ‘দের স্পিগেল’ বলেছে, হামলার সম্ভাব্য স্থানের মধ্যে বাভারিয়া রাজ্যে অবস্থিত গ্রাফেনভ্যোর সেনাঘাঁটি ছিল। সেখানে ইউক্রেনের সেনারা যুক্তরাষ্ট্রের আব্রামস ট্যাংক ব্যবহারের প্রশিক্ষণ নিয়েছেন।

হামলার স্থানের ছবি ও ভিডিও সংগ্রহ করেছিলেন ডিটার এস। তিনি ২০১৪ সালের ডিসেম্বর থেকে ২০১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত ইউক্রেনের পূর্বাঞ্চলের স্বঘোষিত রুশপন্থী দোনেৎস্ক পিপলস রিপাবলিক বা ডিপিআর সংগঠনের সশস্ত্র ইউনিটের সদস্য ছিলেন বলেও অভিযোগ রয়েছে।