Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: প্রথমবার ট্যাংক নিয়ে যুদ্ধ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৫ সেপ্টেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ট্যাংক

প্রথম বিশ্বযুদ্ধ চলছে। ফ্রান্সের মাটিতে ভয়াবহ যুদ্ধে জড়িয়েছে যুক্তরাজ্য ও জার্মানি। ১৯১৬ সালের ১৫ সেপ্টেম্বর প্রথমবারের মতো যুদ্ধক্ষেত্রে নামানো হয় ট্যাংক। যুক্তরাজ্যের বাহিনী জার্মানদের বিরুদ্ধে ৪৯টি মার্ক-১ ট্যাংক মোতায়েন করে। ট্যাংক নিয়ে যুদ্ধের ঘটনা বিশ্বে এটাই প্রথম।

Also Read: ইতিহাসের এই দিনে: ডায়ানার শেষকৃত্য

স্বাধীন হয় মধ্য আমেরিকা

মধ্য আমেরিকা অঞ্চলের দেশগুলো একসময় স্পেনের উপনিবেশ ছিল। ১৮২১ সালের এ দিনে অঞ্চলটির কয়েকটি দেশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হয়। দেশগুলো হলো—নিকারাগুয়া, গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা ও হন্ডুরাস। যে আইন বলে দেশগুলো স্বাধীন হয়েছিল, সেটি হলো—দ্য অ্যাক্ট অব ইনডিপেনডেনস অব সেন্ট্রাল আমেরিকা।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

প্রথম আন্তনগর ট্রেন চালু

আন্তনগর ট্রেন

১৮৩০ সালের ১৫ সেপ্টেম্বর। যুক্তরাজ্যের লিভারপুল ও ম্যানচেস্টার শহরের মধ্যে ট্রেন চলাচল শুরু হয়। আন্তনগর এই ট্রেন ছিল বাষ্পীয় ইঞ্জিনচালিত। দুই শহরের মধ্যে কাঁচামাল, পণ্য ও যাত্রী পরিবহনে ট্রেনটি চালু করা হয়েছিল। এটিই ছিল বিশ্বের প্রথম আন্তনগর ট্রেন।

হাঁচি থামল তিন বছরের মাথায়

যুক্তরাজ্যের স্কুলশিক্ষার্থী ডোনা গ্রিফিথ। অদ্ভুত এক সমস্যায় পড়ে সে। টানা হাঁচি দিতে থাকে ডোনা। তা–ও দু–এক দিন নয়, টানা ২ বছর ২৪৬ দিন হাঁচি দেয় সে। অবশেষে ১৯৮৩ সালের এ দিনে হাঁচি থামে তার। চিকিৎসকেরা জানান, প্রথম বছর প্রায় ১০ লাখ বার হাঁচি দিয়েছিল ডোনা।

Also Read: ইতিহাসের এই দিনে: হ্যাশট্যাগের প্রথম ব্যবহার

প্রিন্স হ্যারির জন্মদিন

রাজপরিবার ও দেশ ছেড়ে স্ত্রী-সন্তান নিয়ে যুক্তরাষ্ট্রে থিতু হয়েছেন হ্যারি

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস ও প্রয়াত প্রিন্সেস ডায়ানার ছোট ছেলে ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি। ব্রিটিশ রাজকীয় সেনাবাহিনীর হয়ে আফগানিস্তানে যুদ্ধ করেছেন তিনি। বিয়ে করেছেন মার্কিন অভিনেত্রী মেগান মার্কেলকে। এখন রাজপরিবার ও দেশ ছেড়ে স্ত্রী-সন্তান নিয়ে যুক্তরাষ্ট্রে থিতু হয়েছেন। আজ প্রিন্স হ্যারির জন্মদিন। ১৯৮৪ সালের ১৫ সেপ্টেম্বর চার্লস-ডায়নার ঘর আলো করে আসেন তিনি।

Also Read: ইতিহাসের এই দিনে: ইন্টারপোলের যাত্রা শুরু