Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: উৎক্ষেপণ করা হয় অ্যাপোলো-৮

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২১ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এই দিনে কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

কেনেডি মহাকাশ স্টেশন থেকে উৎক্ষেপণ করা হয় অ্যাপোলো-৮

মার্কিন মহাকাশ সংস্থা নাসার মহাকাশযান অ্যাপোলো-৮। ফ্লোরিডার কেনেডি মহাকাশ স্টেশন থেকে ১৯৬৮ সালের ২১ ডিসেম্বর মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়। এটা ছিল প্রথম মনুষ্যবাহী নভোযান, যেটা পৃথিবীর কক্ষপথ পেরিয়ে আরও দূরে চাঁদের কক্ষপথে পৌঁছাতে সক্ষম।

Also Read: ইতিহাসের এই দিনে: মানবদেহে প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

আধুনিক শব্দভেদ

প্রাচীন রোমে শব্দভেদ (ক্রসওয়ার্ড) বেশ জনপ্রিয় ছিল। আধুনিক কালে প্রথমবারের মতো শব্দভেদ ছাপা হয় ১৯১৩ সালের ২১ ডিসেম্বর, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ওয়ার্ল্ড সংবাদপত্রে। ব্রিটিশ-মার্কিন সাংবাদিক আর্থার উইনি এ শব্দভেদ বানিয়েছিলেন।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বেনজির

উড়োজাহাজে ভয়াবহ হামলা

বোমা বিস্ফোরণের পর বিধ্বস্ত হয়ে পড়ে আছে ফ্লাইট ১০৩-এর একটি অংশ

দিনটি ১৯৮৮ সালের ২১ ডিসেম্বর। প্যান-অ্যামের একটি যাত্রীবাহী উড়োজাহাজ (ফ্লাইট ১০৩) স্কটল্যান্ডের লকারবির আকাশে উড়ছিল। মধ্য আকাশে উড়োজাহাজটিতে বোমা বিস্ফোরণ হয়। নিহত হন ২৭০ আরোহী। যুক্তরাজ্যের আকাশপথের ইতিহাসে একে সবচেয়ে প্রাণঘাতী ঘটনা ধরা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

কাছাকাছি শনি ও বৃহস্পতি

সৌরজগতের বড় দুটি গ্রহ বৃহস্পতি ও শনি। ২০২০ সালের ২১ ডিসেম্বর গ্রহ দুটি কাছাকাছি চলে আসে। ১৬২৩ সালের পর এমন ঘটনা এবারই প্রথম দেখা যায়।

Also Read: ইতিহাসের এই দিনে: জাতিসংঘে চের ঐতিহাসিক ভাষণ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ