Thank you for trying Sticky AMP!!

এনআরসি নিয়ে হিন্দু শরণার্থীদের ভয় নেই: অমিত শাহ

বিজেপির সর্বভারতীয় সভাপতি ও ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, ভারতে বসবাসরত হিন্দু উদ্বাস্তু ও শরণার্থীদের বিনা কাগজপত্রেই নাগরিকত্ব দেওয়া হবে। একটি ‘স্ব ঘোষণাপত্রে’ বলতে হবে তাঁরা কবে এসেছেন। এ জন্য তাঁদের কোনো প্রমাণপত্র বা নথি দিতে হবে না।

পশ্চিমবঙ্গের বিজেপি সাংসদ ও মতুয়া মহাসংঘের সংঘাতিপতি শান্তনু ঠাকুর গত সোমবার মতুয়া সম্প্রদায়ের একটি প্রতিনিধিদলকে নিয়ে দিল্লিতে অমিত শাহর সঙ্গে দেখা করেন।

সেখানে এই সাংসদ উদ্বাস্তু ও শরণার্থীদের নাগরিকত্বের বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হবে, তা অমিত শাহর কাছে জানতে চান। অমিত শাহ তাঁকে জানান, উদ্বাস্তু এবং হিন্দু শরণার্থীদের ভয়ের কোনো কারণ নেই। এনআরসির মতো কোনো নথি জমা দিতে হবে না তাঁদের। শুধু দিতে হবে একটি ‘স্ব ঘোষণাপত্র’। সেখানেই লিখতে হবে, কবে তাঁরা ভারতে এসেছেন। এই আবেদন পাওয়ার পরই ওই সব উদ্বাস্তু এবং শরণার্থীদের দেওয়া হবে ভারতের নাগরিকত্ব। আর এই লক্ষ্যে আনা হচ্ছে নাগরিকত্ব সংশোধনী বিল।

অমিত শাহের সঙ্গে সাক্ষাৎকারের পর গতকাল মঙ্গলবার কলকাতায় ফিরে সাংবাদিকদের এ কথা বলেছেন সাংসদ শান্তনু ঠাকুর।

ওই সংবাদ সম্মেলনে শান্তনু ঠাকুর বলেন, মতুয়া মহাসংঘের পক্ষ থেকে অমিত শাহের কাছে আবেদন জানানো হয়, যেসব উদ্বাস্তু এবং শরণার্থীরা এখানে এসে বসবাস করছেন, তাঁদের যেন ভারতের নাগরিকত্ব প্রদান করা হয়।

এই দাবির পর মতুয়া প্রতিনিধিদলকে অমিত শাহ আশ্বাস দিয়ে বলেন, হিন্দু উদ্বাস্তু এবং শরণার্থীদের নিঃশর্ত নাগরিকত্ব দেওয়ার জন্য সংসদে আনা হচ্ছে নাগরিকত্ব সংশোধনী বিল।