Thank you for trying Sticky AMP!!

এবার ভারতীয় রাষ্ট্রদূতকে তলব ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে বিজেপির দুই নেতা-নেত্রীর অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে মুম্বাইয়ে বিক্ষোভ

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই নেতা-নেত্রীর অবমাননাকর মন্তব্যের জেরে দেশটির রাষ্ট্রদূতকে তলব করেছে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া। গতকাল মঙ্গলবার দেশ দুটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে বিজেপির দুই নেতা-নেত্রীর অবমাননাকর বক্তব্যে ভারতীয় মুসলিমদের পাশাপাশি আরব ও মুসলিম বিশ্ব ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

মধ্যপ্রাচ্যের একাধিক দেশ ইতিমধ্যে ভারতের রাষ্ট্রদূতদের তলব করে প্রতিবাদ জানিয়েছে। কুয়েতের একটি সুপারমার্কেট ভারতীয় পণ্য সরিয়ে ফেলেছে।
বিজেপির তৎকালীন জাতীয় মুখপাত্র নূপুর শর্মা গত সপ্তাহে এক টেলিভিশন বিতর্কে হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন। পরে বিজেপির দিল্লি শাখার তৎকালীন গণমাধ্যমপ্রধান নবীন কুমার জিন্দালও মহানবী (সা.)-কে নিয়ে অবমাননাকর টুইট করেন।

Also Read: কে এই নূপুর শর্মা

সমালোচনার মুখে নিজের বক্তব্য প্রত্যাহার করেন নূপুর। আর টুইট মুছে ফেলেন জিন্দাল। দুই নেতা-নেত্রীর অবমাননাকর মন্তব্যের ব্যাপারে প্রথমে নিশ্চুপ ছিল বিজেপি ও ভারত সরকার। দেশ-বিদেশে সমালোচনার ঝড় উঠলে বিজেপি ও ভারত সরকার নড়েচড়ে বসে। নূপুরকে সাময়িক ও জিন্দালকে স্থায়ীভাবে দল থেকে বহিষ্কার করে বিজেপি।

ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়, এসব মন্তব্য সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজস্ব অভিমত। ভারত সরকারের মনোভাব নয়। ভারত সরকার সব ধর্মের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধাশীল।
ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তেউকু ফাইজাসিয়াহ বলেন, জাকার্তায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত মনোজ কুমার ভারতীকে গত সোমবার তলব করা হয়। ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে মুসলিমবিরোধী বক্তব্যের বিষয়ে ইন্দোনেশিয়া সরকার প্রতিবাদ জানিয়েছে।

বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম দেশ ইন্দোনেশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটারে পোস্ট করা বিবৃতিতে বলেছে, মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে দুই ভারতীয় রাজনীতিকের অগ্রহণযোগ্য ও অবমাননাকর বক্তব্যের তীব্র নিন্দা জানায় ইন্দোনেশিয়া।

Also Read: সেই নূপুর শর্মাকে পুলিশি নিরাপত্তা

মালয়েশিয়াও দ্ব্যর্থহীনভাবে দুই ভারতীয় রাজনীতিকের অবমাননাকর বক্তব্যের নিন্দা জানিয়েছে। মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আজ এক বিবৃতিতে বলেছে, ভারতীয় রাজনীতিকদের অবমাননাকর বক্তব্য পুরোপুরি প্রত্যাখ্যানের বিষয়টি তারা ভারতীয় রাষ্ট্রদূতকে জানিয়ে দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ইসলামভীতি অবসানের পাশাপাশি শান্তি-স্থিতিশীলতার স্বার্থে উসকানিমূলক কর্মকাণ্ড বন্ধে একসঙ্গে কাজ করতে ভারতের প্রতি আহ্বান জানায় মালয়েশিয়া।

Also Read: মহানবী (সা.)–কে নিয়ে বিজেপির দুই নেতার মন্তব্যের প্রতিবাদ তৃণমূলের

প্রায় এক দশক ধরে ভারতে ক্ষমতায় আছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি। মোদি সরকারের বিরুদ্ধে দেশটির সংখ্যালঘু মুসলিমদের প্রতি বৈষম্যমূলক নীতি গ্রহণের অভিযোগ আছে।

Also Read: মহানবীকে নিয়ে মন্তব্যে আরব বিশ্বে ক্ষোভ, দুই নেতার বিরুদ্ধে ব্যবস্থা বিজেপির