Thank you for trying Sticky AMP!!

করোনা ঠেকিয়ে স্ত্রীসহ সেরে উঠলেন ৯৩ বছর বয়সী ভারতীয়

প্রতীকী ছবি

ভারতে ৯৩ বছর বয়সী এক ব্যক্তি করোনার কবল থেকে মুক্ত হয়েছেন। কেরালার এই বাসিন্দা কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া ভারতীয়দের মধ্যে সবচেয়ে বয়স্ক। একই সঙ্গে এ ভাইরাস থেকে সুস্থ হয়েছেন তাঁর ৮৮ বছর বয়সী স্ত্রীও।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এক মাস আগে এই দম্পতির শরীরে কোভিড-১৯ ধরা পড়ে। তাঁরা ইতালি ফেরত মেয়ে ও জামাতার সংস্পর্শে এসে এ ভাইরাসে আক্রান্ত হন। সুস্থা হওয়ার পর কয়েক দিন আগে প্রবীণ এই দম্পতিকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

করোনায় বিশ্বজুড়ে যখন বয়স্ক ও রোগাক্রান্ত ব্যক্তিদের সবচেয়ে ঝুঁকির মুখে বলা হচ্ছে— তখনই কেরালার এই দম্পতির সেরে ওঠা ভিন্ন মাত্রা যোগ করেছে। কারণ তাঁরা দুজনই বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। এর মধ্যে ৯৩ বছর বয়সী ওই বৃদ্ধের ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপও আছে।

এই দম্পতি চিকিৎসা নেন কেরালার কোট্টায়াম মেডিকেল কলেজ হাসপাতালে। এই হাসপাতালের চিকিৎসক আরপি রেঞ্জিন বিবিসিকে বলেন, ৯৩ বছর বয়সী ওই ব্যক্তিকে ২৪ ঘণ্টা ভেন্টিলেটর সাপোর্ট দিতে হয়েছিল। তিনি জানান, তিন সপ্তাহ আগে যখন এই দম্পতি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তখন তাঁদের অবস্থা খুবই খারাপ ছিল।

ওই চিকিৎসক আরও বলেন, প্রথমে এই দম্পতিকে আলাদা দুটি নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছিল। পরে তাঁদের এমন একটি কক্ষে আনা হয় যার মাঝখানে স্বচ্ছ কাচের দেয়াল ছিল—যাতে তাঁরা পরস্পরকে দেখতে পারতেন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত ১৫৯০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে অন্তত ৪৫ জন মারা গেছেন। আর সুস্থ হয়েছেন ১৪৮ জন।


আরও পড়ুন:
করোনায় আক্রান্ত ১০০ বছর বয়সী বৃদ্ধ চিকিৎসায় সুস্থ
করোনাআক্রান্ত ৮০ বছর বয়সী ব্যক্তি সুস্থ হয়েছেন: আইইডিসিআর