Thank you for trying Sticky AMP!!

কলকাতায় বিশ্ব সিলেট উৎসব

বিশ্ব সিলেট উৎসবের উদ্বোধন। ছবি: ভাস্কর মুখার্জি

কলকাতায় শুরু হয়েছে তিন দিনব্যাপী বিশ্ব সিলেট উৎসব। শুক্রবার সন্ধ্যায় দক্ষিণ কলকাতার যোধপুর পার্কের বয়েজ স্কুল প্রাঙ্গণে ২৫তম বিশ্ব সিলেট উৎসবের উদ্বোধন করেন ভারতের ছত্তিশগড় রাজ্যের সাবেক রাজ্যপাল শেখর দত্ত। তবে এবার প্রথা অনুযায়ী প্রদীপ প্রজ্বালন না করে কৃত্রিম পৃথিবী (গ্লোব) ঘুরিয়ে উৎসবের উদ্বোধন করা হয়।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও কানাডার টরন্টোর পর এবার এই উৎসবের উদ্বোধন হলো কলকাতায়। উৎসবে যোগ দিয়েছেন বাংলাদেশের সিলেটের বিশিষ্টজনসহ দেশ-বিদেশের সিলেটপ্রবাসীরা।

বিশেষ অতিথি হিসেবে যোগ দিয়েছেন বাংলাদেশের সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধূরী ও সিলেটের মেয়র আরিফুল হক।

এ ছাড়া যোগ দেন ভারতের বন্ধন ব্যাংকের প্রধান নির্বাহী ও চেয়ারম্যান চন্দ্রশেখর ঘোষ, অর্থনীতিবিদ বিবেক দেবরায়, সাংসদ মালা রায়, ‘যুগ শঙ্খ’ পত্রিকা গোষ্ঠীর চেয়ারম্যান বিজয় কুমার রায় প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পীরা। ছবি: ভাস্কর মুখার্জি

উদ্বোধনী অনুষ্ঠানে কলকাতার সিলেট সমিতির সভাপতি প্রদোষ রঞ্জন দে বলেন, বিশ্বের সর্বত্র ছড়িয়ে আছে সিলেটিরা। সিলেটি গর্বই আজ সিলেটবাসীর অনুপ্রেরণা।

কবিগুরু রবীন্দ্রনাথের সিলেট সফরের শতবার্ষিকী উপলক্ষে এই বিশেষ উৎসবের আয়োজন করা হয়েছে। এতে থাকছে কবিগুরুর সিলেট সফর নিয়ে আলোচনা সভা ও কবিগুরুর সংগীতের অনুষ্ঠান।

তিন দিনব্যাপী আয়োজিত সিলেট উৎসবে আরও থাকছে সিলেটের সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজন করা হয়েছে সিলেটের খাবারসহ বিভিন্ন পণ্যের প্রদর্শনী।

তিন দিনব্যাপী সিলেট উৎসব শেষ হবে ২৯ ডিসেম্বর।