Thank you for trying Sticky AMP!!

কড়া নিরাপত্তায় কলকাতায় দুর্গোৎসব

দক্ষিণ কলকাতার বড়িশা ক্লাবের দুর্গাপ্রতিমা। ছবি: ভাস্কর মুখার্জি

বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা আজ বৃহস্পতিবার কলকাতায় মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়েছে। কলকাতার পুলিশসহ রাজ্যের পুলিশ পশ্চিমবঙ্গের সব জায়গায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে সব নামী পুজোর মণ্ডপকে।

এবার কলকাতায় সর্বজনীন পুজো হচ্ছে ২ হাজার ৫০৯ টি। পাঁচদিন যাতে শান্তিতে এবং নির্বিঘ্নে পুজো হয় সেই লক্ষ্যে কলকাতার পুলিশ পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে। প্রতিটি মণ্ডপসহ কলকাতার প্রতিটি রাস্তায় পুলিশকে পাহারায় রাখা হয়েছে। কলকাতা পুলিশের আট হাজার সদস্যকে নিয়োজিত করা হয়েছে।

শহর জুড়ে বসানো হয়েছে ৪০০টি পুলিশ পিকেট। রাস্তায় টহল দেবে ২৪টি হেভি রেডিও ফ্লাইং স্কোয়াডের গাড়ি। বড় বড় পূজামণ্ডপে বসানো হয়েছে ৪৬টি ওয়াচ টাওয়ার। লাগানো হয়েছে ৭৪টি সিসি ক্যামেরা। পুজো প্যান্ডেলে বা রাস্তায় নারীদের ওপর ইভ টিজিংয়ের ঘটনা ঘটলে দ্রুত ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। দর্শনার্থীদের সাহায্যের জন্য রাখা হয়েছে পুলিশ অ্যাসিসট্যান্স বুথ।

হরিদেবপুর ৪১ পল্লীর দুর্গাপ্রতিমা। ছবি: ভাস্কর মুখার্জি

এ ছাড়াও কলকাতা জুড়ে চিকিৎসার জন্য রাখা হয়েছে ২৭টি অ্যাম্বুলেন্স। পুজো দেখতে আসা কেউ অসুস্থ হয়ে পড়লে বা কোনো দুর্ঘটনায় পড়লে তাঁকে হাসপাতালে দ্রুত পৌঁছে দেওয়ার ব্যবস্থা নিয়েছে পুলিশ। এ ছাড়া কলকাতায় প্রতিমা বিসর্জনের জন্য ২৪টি ঘাটকে নির্দিষ্ট করা হয়েছে। এসব ঘাটে পশ্চিমবঙ্গের পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট গ্রুপের সদস্যদের রাখা হয়েছে।

কলকাতার দুর্গাপূজা বিশ্বব্যাপী সমাদৃত। এই পুজো দেখার জন্য প্রতিবছর দেশ বিদেশের হাজার হাজার মানুষ এবং ভক্ত আসে কলকাতায়। সব থেকে বেশি আসে বাংলাদেশ থেকে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি।

সুরুচি সংঘের দুর্গা প্রতিমা। ছবি: ভাস্কর মুখার্জি

ঘূর্ণিঝড় তিতলির কারণে কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গের মানুষের মনে পুজো নিয়ে শঙ্কা ছিল। তিতলির আতঙ্ক কেটে যাওয়ায় রৌদ্রোজ্জ্বল আবহাওয়ার জন্য মানুষের মনে হাসি ফুটেছে।

গত শনিবার চতুর্থী থেকে কলকাতার বিভিন্ন পূজামণ্ডপে ভিড় জমে যায়। রাতে দর্শনার্থীরা বিভিন্ন পূজামণ্ডপ ঘুরে দেখেন। এবারও আলোর বন্যায় ভাসছে কলকাতা। প্রতিমা আর মণ্ডপ নির্মাণে নানা বৈচিত্র্য আনা হয়েছে।

এবার সাবেকি আর আধুনিক থিম পুজোর লড়াই চলছে। সেই লড়াই দেখতে কলকাতায় নেমে পড়েছে লাখো মানুষ। প্রতিটি পূজামণ্ডপে ভিড় জমে উঠেছে।