Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশি অভিবাসীরা 'ঘুণপোকা': অমিত শাহ

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহ।

ভারতে অবস্থানরত কথিত বাংলাদেশি অভিবাসীদের ‘ঘুণপোকা’ বলে অভিহিত করেছেন দেশটির ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহ। তাঁদের চিহ্নিত করে ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হবে বলেও তিনি জানিয়েছেন।

রাজস্থানের সাওয়াই মাধোপুর জেলার গঙ্গাপুরে গতকাল শনিবার এক জনসভায় অমিত শাহ এ কথা বলেন।

আসাম রাজ্যের জাতীয় নাগরিক তালিকার (এনআরসি) উল্লেখ করে অমিত শাহ বলেন, বিজেপি সরকার এনআরসি করেছে এবং এতে প্রায় ৪০ লাখ অবৈধ অভিবাসী চিহ্নিত হয়েছে। এভাবেই সরকার ভারতে অবস্থানরত প্রত্যেক ‘অনুপ্রবেশকারীকে’ চিহ্নিত করবে।

আসামে গত জুলাই মাসে এনআরসি দ্বিতীয় খসড়া প্রকাশ করা হয়। রাজ্যের ৪০ লাখ বাসিন্দার নাম নেই ওই তালিকায়। তাঁদের অনেকেই কয়েক প্রজন্ম ধরে আসামে বসবাস করছেন।

এরপর হরিয়ানা ও ওডিশাতেও এনআরসির দাবি উঠেছে। সর্বশেষ ঝাড়খন্ড রাজ্যে এনআরসির দাবি তুলেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী রঘুবর দাস। গত সপ্তাহে নিজ বাড়িতে তিনি সাংবাদিকদের বলেন, ‘এ ইস্যুতে ক্ষমতাসীন বিজেপির মত পরিষ্কার। আমাদের প্রত্যেক অবৈধ বাংলাদেশিকে খুঁজে বের করে দেশ থেকে এক এক করে বের করে দিতে হবে।’

চলতি মাসের শুরুর দিকে বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব এনআরসি নিয়ে দলের নীতি তুলে ধরেন পরিষ্কারভাবে। তিনি বলেন, ‘অবৈধ অভিবাসীদের’ ভাগ্য নির্ধারিত হবে তিন ‘ডি’র ভিত্তিতে। প্রথম ডি ‘ডিটেক্ট’ অর্থাৎ শনাক্ত করা, দ্বিতীয় ডি ‘ডিলিট’ অর্থাৎ বাদ দেওয়া এবং শেষ ডি ‘ডিপোর্টেশন’ অর্থাৎ বিতাড়ন করা। তাঁর কথার অর্থ, অবৈধ বিদেশিদের শনাক্ত করে ভোটার তালিকাসহ অন্যান্য সেবা তালিকা থেকে তাঁদের নাম বাদ দেওয়া হবে। এরপর তাঁদের ভারত থেকে বিতাড়ন করা হবে।