Thank you for trying Sticky AMP!!

ভারী তুষারে বিদ্যুৎহীন কাশ্মীর

ভারী তুষারপাতের কারণে কাশ্মীরে আপেলের ব্যাপক ক্ষতি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন কৃষকেরা। কান্নুর, কাশ্মীর, ৩ নভেম্বর। ছবি: টুইটার

এ বছরের প্রথম ভারী তুষারপাতে বিদ্যুৎহীন হয়ে পড়েছে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীর। গতকাল শনিবার সকাল থেকে কাশ্মীরের বেশির ভাগ এলাকা বিদ্যুৎহীন হয়ে আছে। এ ছাড়া হিমাচল প্রদেশ ও উত্তরাখন্ডে তুষার পড়ে অনেক স্থানে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

ভারী তুষারপাতের কারণে কাশ্মীরের অনেক এলাকায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। কান্নুর, কাশ্মীর, ৩ নভেম্বর। ছবি: টুইটার

স্থানীয় বিদ্যুৎ বিভাগের বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়, ভারী তুষারপাতে বিদ্যুৎ সরবরাহ লাইন নষ্ট হয়ে গেছে। বিদ্যুৎ সরবরাহ ফের চালু করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা। কিছু জায়গায় গাছের কারণেও সঞ্চালন লাইনের ক্ষতি হয়েছে। কাশ্মীরের অধিকাংশ এলাকা শনিবার অন্ধকারে ডুবে ছিল। বেশ কয়েকটি হাসপাতালেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ। রোববার পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়নি।

তুষারপাতের কারণে শ্রীনগরের অনেক ফ্লাইটও বাতিল করা হয়েছে। ছবি: টুইটার

২০০৯ সালের পর এই প্রথম কাশ্মীরে নভেম্বরে এ ধরনের তুষারপাত হচ্ছে। ভারী তুষারপাতের কারণে অচলাবস্থার সৃষ্টি হয়েছে কাশ্মীরে। তবে শিগগিরই অচলাবস্থার অবসান ঘটবে কর্মকর্তারা বলছেন। তুষারপাতের কারণে শ্রীনগরের অনেক ফ্লাইটও বাতিল করা হয়েছে।

ভারী তুষারপাতে কাশ্মীরের অর্কিড ও আপেলের ব্যাপক ক্ষতি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সেখানকার কৃষকেরা। এই তুষারপাতে রাস্তার মধ্যে অনেক গাড়ি আটকে যানজটের সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে তুষারপাতে আটকে পড়া ১২০ জন ট্রাকচালককে উদ্ধার করা হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস থেকে জানানো হয়, আগামীকাল সোমবার থেকে শুষ্ক আবহাওয়া শুরু হবে।

উত্তরাখন্ডের চন্দ্রভাগা নদীর তীর তুষারপাতে ঢাকা। ছবি: টুইটার