Thank you for trying Sticky AMP!!

মহারাষ্ট্রে হামলায় ১৬ সেনা নিহত, অভিযোগ মাওবাদীদের বিরুদ্ধে

মাওবাদীদের হামলায় আধাসামরিক বাহিনীর গাড়ি বিধ্বস্ত হয়েছে। ছবি: সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রের গড়চিরৌলিতে হামলায় আধাসামরিক বাহিনীর ১৬ সদস্য নিহত হয়েছেন। মাওবাদীরা এই হামলা চালিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। আজ বুধবার এই হামলার ঘটনা ঘটে।

পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, গড়চিরৌলিতে আধাসামরিক বাহিনীর সদস্যদের বহনকারী গাড়িতে হামলা চালিয়েছে মাওবাদীরা। এর আগে হওয়া একটি হামলার ঘটনাস্থল পরিদর্শনে যাওয়ার সময় আজকের হামলা চালানো হয়। এতে ১৬ জন নিহত হয়েছেন। সেখানে উদ্ধারকাজ চালাতে ও মাওবাদীদের প্রতিহত করতে সেনা পাঠানো হয়েছে।

জি-নিউজের খবরে বলা হয়, আধাসামরিক বাহিনীর গাড়িকে নিশানা করেছিল মাওবাদীরা। আইইডি বিস্ফোরণে উড়ে যায় তাদের গাড়ি। কুড়খেডা থেকে যাচ্ছিলেন তাঁরা। জাম্বোরখেডা ও লেন্ডহারির মাঝামাঝি এলাকায় ওই হামলা চালানো হয়।

কয়েক দশক ধরেই মাওবাদীদের দমনে অভিযান চালিয়ে যাচ্ছে ভারত। দেশটির বেশ কিছু রাজ্যে মাওবাদীদের প্রভাব রয়েছে। দেশটির ২০টি রাজ্যে মাওবাদীদের অবস্থান থাকলেও ছত্তিশগড়, ওডিশা, বিহার, ঝাড়খন্ড ও মহারাষ্ট্রে তাদের দাপট বেশি।

গত সপ্তাহে ভারতের ছত্তিশগড়ে গুলি করে পুলিশের দুজন কনস্টেবলকে হত্যা করেছে মাওবাদী বিদ্রোহীরা। এপ্রিলের শুরুতে ছত্তিশগড়ে রাজনৈতিক মিছিলে বোমা হামলায় ৫ জন নিহত হন।

আজকের হামলার ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিন্দা জানিয়েছেন।