Thank you for trying Sticky AMP!!

মোদির কাছে আশ্রয় চাইলেন ইমরানের দলের সাবেক নেতা

ভারতের আশ্রয়প্রার্থী বলদেব কুমার। ছবি: সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ পার্টি থেকে নির্বাচিত প্রাদেশিক পরিষদের সাবেক একজন সদস্য (এমপিএ) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন। মঙ্গলবার নয়াদিল্লির কাছে তিনি এই আশ্রয় প্রার্থনা করেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ভারতে আশ্রয়প্রার্থী ওই এমপিএর নাম বলদেব কুমার। তিনি পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের বারিকোটের এমপিএ ছিলেন। তিনি এক মাসের বেশি সময় ধরে স্ত্রী ভাবানা ও দুই সন্তানকে নিয়ে ভারতের পাঞ্জাবের খান্না শহরে শ্বশুরবাড়িতে বসবাস করে আসছেন।

বলদেব কুমার সাংবাদিকদের বলেন, ‘পাকিস্তানের সংখ্যালঘুরা নিরাপদ বোধ করে না এবং তাদের অধিকার খর্ব করা হয়। দেশটিতে সহিংসতা ও পরিকল্পিত হত্যাকাণ্ড বাড়ছে। আমাকে দুই বছরের জন্য কারাগারে রাখা হয়েছিল।’ তিনি আর পাকিস্তানে ফিরে যেতে চান না বলেও উল্লেখ করেন।

ভারতে আশ্রয় প্রার্থনা করে বলদেব কুমার বলেন, ‘আমি এখানে পূর্ণ সচেতন মনে এসেছি। আমাকে আশ্রয় দিতে ও নিরাপত্তা নিশ্চিত করতে মোদি সাবকে (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) অনুরোধ করছি।’

৪৩ বছর বয়সী বলদেব বলেন, পাকিস্তানে সংখ্যালঘুরা নিগৃহীত হচ্ছে। হিন্দু ও শিখ নেতাদের হত্যা অব্যাহত রয়েছে। তিনি বলেন, ‘আমার ভাইয়েরা সেখানে (পাকিস্তানে) আছেন। অনেক শিখ ও হিন্দু পরিবার ভারতে অভিবাসী হতে চায়। গুরুদুয়ারা (শিখদের প্রার্থনা স্থান) খারাপ পরিস্থিতির মধ্যে রয়েছে। সংখ্যালঘুদের সেখানে সম্মান নেই।’

বলদেব কুমার অভিযোগ করেন, এ বিষয়ে ইমরান খানের কাছ থেকে তিনি আশ্বাস পেয়েছিলেন। কিন্তু নির্বাচনে জয়ী হওয়ার পর তিনি অনেক বদলে গেছেন। বলদেব জানান, গত ১১ আগস্ট (ঈদের দিন) ভারতে পৌঁছেছেন তিনি।

এ দিকে ২০১৬ সালে একজন শিখ বিধায়ক হত্যার ঘটনায় বলদেব কুমার অভিযুক্ত ছিলেন বলে এনডিটিভির খবরে বলা হয়।