Thank you for trying Sticky AMP!!

তৃণমূল কংগ্রেস ও বিজেপি

পশ্চিমবঙ্গের লোকসভার ২১ আসনের জরিপ, কংগ্রেসের ১টি আসন পাওয়ার ইঙ্গিত

সমীক্ষা সংস্থা সি-ভোটার এবং এবিপি আনন্দ পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচনের ৪২ আসনের নির্বাচনের ফলাফল নিয়ে আগাম এক সমীক্ষায় জানিয়েছে, পশ্চিমবঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হবে তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যে। তবে ৪৪ দিন ধরে সাত দফায় চলা এই নির্বাচনের ফল বিভিন্ন রাজনৈতিক দলের ভোটের প্রচারের কারণে কিছুটা পাল্টেও যেতে পারে।

সি-ভোটার পশ্চিমবঙ্গের ৪২ আসনের ফলাফল নিয়ে এক সমীক্ষা চালায় এ বছরের ৫ জানুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত। আর এ সমীক্ষায় অংশ নেন এই রাজ্যের ১ লাখ ১১ হাজার ২৫৬ জন ভোটার। তাঁদের সঙ্গে কথা বলে সি-ভোটার তৈরি করেছে এই সমীক্ষা রিপোর্ট। রিপোর্টে বলা হয়েছে, তৃণমূল বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।
গতকাল বৃহস্পতিবার রাতে সি-ভোটার ও এবিপি আনন্দ তাদের ৪২ আসনের সমীক্ষার ২১টি আসনের সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে। বাকি ২১টির রিপোর্ট আজ শুক্রবার রাতে প্রকাশ করবে।

গতকালের প্রকাশিত সমীক্ষা রিপোর্টে ইঙ্গিত দেওয়া হয়েছে, এই ২১ আসনে লড়াই হবে হাড্ডাহাড্ডি। বলা হয়, বিজেপি ও তৃণমূলের ১০টি করে আসনে জয়ের সম্ভাবনা রয়েছে। তবে একটি আসনে জিততে পারে কংগ্রেসের পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতি ও বিদায়ী সংসদ সদস্য অধীর চৌধুরী। অধীর চৌধুরী বিগত পাঁচটি লোকসভা নির্বাচনে জিতে আসছেন মুর্শিদাবাদ থেকে।

অন্যদিকে বাকি ২০টি আসনের মধ্যে তৃণমূলের ১০ এবং বিজেপির ১০টি করে আসনে জয়ের সম্ভাবনা রয়েছে। তবে এবারের এই সমীক্ষায় বাম দলকে একটি আসনও দেওয়া হয়নি এখন পর্যন্ত। আজ রাতেই দ্বিতীয় দফার বাকি ২১ আসনের সমীক্ষা রিপোর্ট পেশ করার কথা।

তবে প্রথম দফার ২১ আসনের মধ্যে তৃণমূলের জেতার সম্ভাবনা কলকাতা দক্ষিণের প্রার্থী মালা রায়, কৃষ্ণনগর আসনের মহুয়া মৈত্র, ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়, বোলপুরে অসিত মাল, বর্ধমান পূর্বে শর্মিলা সরকার, বসিরহাট আসনে হাজি নুরুল ইসলাম, শ্রীরামপুরে কল্যাণ বন্দ্যোপাধ্যায়, দমদমে সৌগত রায়, হাওড়ায় প্রসূন বন্দ্যোপাধ্যায় ও মথুরাপুরে বাপি হালদার। মোট ১০ জন। তবে ডায়মন্ড হারবার আসনে এখনো বিজেপি প্রার্থীর নাম ঘোষণা করেনি। তবু তৃণমূলকে আগাম জয়ের তালিকায় রেখেছে সি-ভোটার।

অন্যদিকে বিজেপির জেতার সম্ভাবনা দার্জিলিংয়ে রাজু বিস্তা, হুগলি আসনে লকেট চট্টোপাধ্যায়, পুরুলিয়ায় জ্যোতির্ময় সিং মাহাত, রায়গঞ্জে কার্তিক পাল, বালুরঘাটে সুকান্ত মজুমদার, মালদহ উত্তরে খগেন মুর্মু, জলপাইগুড়িতে জয়ন্ত রায়, বর্ধমান-দুর্গাপুর আসনে দিলীপ ঘোষ, তমলুকে সাবেক বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং মেদিনীপুরে বিজেপির নারীনেত্রী অগ্নিমিত্রা পাল।

এবার দেখা যাক এই ২১ আসনের প্রার্থীদের মধ্যে তৃণমূলের কোন কোন তারকা প্রার্থীর পরাজয়ের সম্ভাবনা রয়েছে। তৃণমূলের তালিকায় রয়েছেন অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়, মেদিনীপুরে অভিনেত্রী জুন মালিয়া, রায়গঞ্জে রাজনীতিক কৃষ্ণ কল্যাণী, বর্ধমান-দুর্গাপুর আসনে সাবেক ক্রিকেটার কীর্তি আজাদ, মালদহ উত্তরে সাবেক পুলিশ কর্মকর্তা প্রসূণ বন্দ্যোপাধ্যায়, বালুরঘাটে রাজনৈতিক নেতা বিপ্লব মিত্র, বহরমপুরে সাবেক প্রখ্যাত ক্রিকেটার ইউসুফ পাঠান উল্লেখযোগ্য।

অন্যদিকে বিজেপির তারকা প্রার্থীদের মধ্যে যাঁদের পরাজয়ের আশঙ্কা রয়েছে, এর মধ্যে বসিরহাটে সন্দেশখালী আন্দোলনের নারীনেত্রী রেখা পাত্র ,কলকাতা দক্ষিণে সাবেক মন্ত্রী দেবশ্রী চৌধুরী, কৃষ্ণনগরে রাজমাতা অমৃতা রায়, দমদমে রাজনৈতিক নেতা শীলভদ্র দত্ত, বর্ধমান পূর্বে প্রখ্যাত লোকসংগীতশিল্পী অসীম সরকার উল্লেখযোগ্য।