Thank you for trying Sticky AMP!!

ভারতে চুরি হওয়া মূর্তি ৫০ বছর পর পাওয়া গেল যুক্তরাষ্ট্রে

দেবী পার্বতীর মূর্তিটি ভারতের তামিলনাড়ুর নাদানাপুরেশ্বর শিবমন্দির থেকে চুরি হয়েছিল

সময়টা ১৯৭১ সাল। ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিলনাড়ু রাজ্যের একটি মন্দির থেকে প্রাচীন এক মূর্তি চুরি হয়ে যায়। মূর্তিটি ১২ শতকে তৈরি, অত্যন্ত দামি। এরপর ৫০ বছরের বেশি সময় পেরিয়ে গেছে। কিন্তু হারানো মূর্তিটির খোঁজ পাওয়া যায়নি।

অবশেষে সেটির সন্ধান পাওয়া গেছে। তবে ভারতে নয়, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। হাজার হাজার মাইল পেরিয়ে চুরি হওয়া প্রাচীন মূর্তিটি কীভাবে যুক্তরাষ্ট্রে গেল, সেই বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। খবর বিবিসির।

প্রাচীন মূর্তিটি হিন্দু দেবী পার্বতীর। ৫২ সেন্টিমিটার লম্বা এ পাথুরে মূর্তি তামিলনাড়ুর নাদানাপুরেশ্বর শিবমন্দিরে ছিল। ওই মন্দির থেকে পাঁচটি মূর্তি চুরি হয়েছিল। তারই একটি এটি। সম্প্রতি মূর্তিটি বিক্রির জন্য নিলামে তুলেছে বোনহামস নিলামঘর। বোনহামস ব্যক্তিগত মালিকানায় থাকা একটি আন্তর্জাতিক নিলাম কেন্দ্র। মূর্তিটির দাম উঠেছে ২ লাখ ১২ হাজার ৫৭৫ ডলার।

তামিলনাড়ু পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, নিউইয়র্কে বিক্রির জন্য যেই মূর্তির ছবি অনলাইনে দেওয়া হয়েছে, সেটি ভারত থেকে পাচার করা। ১৯৭১ সালে মূর্তিটি চুরি হওয়ার বিষয়ে পুলিশে অভিযোগ জানায় নাদানাপুরেশ্বর শিবমন্দির কর্তৃপক্ষ। এরপর থেকে অনেক খোঁজাখুঁজির পরও সেটির হদিস পাওয়া যায়নি। এখন নিলামঘরের পক্ষ থেকে অনলাইনে প্রকাশিত ছবি বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা বলেছেন, এটাই চুরি হওয়া সেই মূর্তি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রাচীন এ মূর্তিটি চোলা সাম্রাজ্যের আমলে তৈরি। ভারতের দক্ষিণাঞ্চলে ১০ থেকে ১৩ শতক পর্যন্ত চোলা রাজারা শাসন করেছিলেন। এই দেবী মূর্তি চোলাদের সমৃদ্ধ শাসনামলের অন্যতম নিদর্শন। তবে ৫০ বছরের বেশি সময় আগে ভারতে চুরি হওয়া প্রাচীন মূর্তিটি কীভাবে নিউইয়র্কে গেল, কোথা থেকে তারা এটি পেয়েছেন– এসব বিষয়ে কিছুই জানায়নি বোনহামস নিলামঘর কর্তৃপক্ষ।
তামিলনাড়ু পুলিশের জ্যেষ্ঠ একজন কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মূর্তিটি ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করা হচ্ছে। গত কয়েক বছর ধরে চুরি কিংবা পাচার হয়ে যাওয়া প্রাচীন মূর্তি, ভাস্কর্য, নিদর্শন ফিরিয়ে আনার জন্য নানা ধরনের উদ্যোগ নিয়েছে ভারত সরকার। এর সুফলও পাওয়া গেছে।

গত ফেব্রুয়ারিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, ২০১৪ সালের পর থেকে বিভিন্ন সময় দুই শতাধিক প্রাচীন মূর্তি ভারতে ফিরিয়ে আনা হয়েছে। এসব মূর্তি চুরি কিংবা পাচারের শিকার হয়েছিল। এ ছাড়া ২০২০ সালে যুক্তরাজ্য সরকার তিনটি ব্রোঞ্জের মূর্তি ভারতকে ফেরত দিয়েছে। চার দশকের বেশি সময় আগে এ চারটি মূর্তি তামিলনাড়ুর মন্দির থেকে চুরি হয়েছিল।