Thank you for trying Sticky AMP!!

কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, রেখা পাত্র, অর্জুন সিং ও দীলিপ ঘোষ

পশ্চিমবঙ্গে বিজেপির প্রার্থী তালিকায় চমক

ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে এবার দ্বিতীয় দফায় প্রার্থী তালিকায় বিজেপি এমন নানা চমক দেখা গেল। সেখানে আছেন কলকাতা হাইকোর্টের ইস্তফা দেওয়া বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, আবার সন্দেশখালীর গ্রামের নারীনেত্রী রেখা পাত্র। তৃণমূল ছেড়ে আসা অর্জুন সিংয়ের পাশাপাশি মনোনয়ন পেয়েছেন বিজেপির সাবেক রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। গতকাল রোববার রাতে বিজেপির দিল্লির কেন্দ্রীয় দপ্তর থেকে প্রকাশিত দ্বিতীয় মনোনয়ন তালিকায় উঠে এসেছে এসব নাম।

এসব প্রার্থীর মধ্যে সবচেয়ে বেশি আলোচিত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শিক্ষাসংক্রান্ত নিয়োগে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে তিনি আলোচনায় উঠে আসেন। একপর্যায়ে তিনি বিচারপতি পদে ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দেন। তাঁকে বিজেপি তমলুক আসনে প্রার্থী করেছে। এর পেছনে অবশ্য একটা কারণও আছে। শিক্ষা নিয়োগে যেসব প্রার্থী দুর্নীতির শিকার হয়েছিলেন, তাঁদের একটা বড় অংশ মেদিনীপুরের তমলুক আসনের। এ আসনে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের প্রধান প্রতিদ্বন্দ্বী হচ্ছেন তৃণমূলের যুবনেতা দেবাংশু ভট্টাচার্য।

এ তালিকায় আরও উঠে এসেছে ১৯ জনের নাম। প্রথম দফার তালিকায়ও উঠে এসেছিল ১৯ জনের নাম। এখন বাকি থাকল ৪টি আসন। সেগুলো হলো ডায়মন্ডহারবার, আসানসোল, ঝাড়গ্রাম ও বীরভূম।

এই রাজ্যে লোকসভার আসনসংখ্যা ৪২। নির্বাচন হবে ৭ দফায়। শুরু আগামী ১৯ এপ্রিল। শেষ ১ জুন। ফলাফল প্রকাশ ৪ জুন। ভারতে লোকসভার মোট আসন ৫৪৩টি।
গতকাল বিজেপি থেকে যাঁদের মনোনয়ন দেওয়া হয়েছে, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য রয়েছেন বারাকপুর কেন্দ্রে অর্জুন সিং। তৃণমূল থেকে এসেছেন তিনি। কলকাতা উত্তরে মনোনয়ন পেয়েছেন তাপস রায়। তিনিও তৃণমূল থেকে পদত্যাগ করে বিজেপিতে এসেছেন। আবার বর্ধমান-দুর্গাপুর আসনে মনোনয়ন পেয়েছেন বিজেপির সাবেক রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁকে মেদিনীপুর থেকে সরিয়ে আনা হয়েছে। মেদিনীপুর দেওয়া হয়েছে বিজেপির রাজ্য নেত্রী অগ্নিমিত্রা পালকে। দার্জিলিংয়ে পেয়েছেন বর্তমান সংসদ সদস্য রাজু বিস্তই।

এ ছাড়া এবার বসিরহাট আসনে মনোনয়ন দেওয়া হয়েছে সন্দেশখালী আন্দোলনের নেতৃত্বদানকারী গ্রামের এক সাধারণ নারী রেখা পাত্রকে। তিনি গ্রামের সাধারণ গৃহবধূ, কিন্তু সন্দেশখালীতে তৃণমূলের নির্যাতনের বিরুদ্ধে আন্দোলনে নেতৃত্ব দেন তিনি। তাঁর সাহসী অবস্থান তুমুল আলোচনার সৃষ্টি করে।

কলকাতা দক্ষিণে পেয়েছেন বিজেপির সাবেক মন্ত্রী দেবশ্রী চৌধুরী, মেদিনীপুরে অগ্নিমিত্রা পাল, কৃষ্ণনগরে কৃষ্ণনগর রাজপরিবারের গৃহবধূ অমৃতা রায়, বর্ধমান পূর্ব প্রখ্যাত লোকসংগীত শিল্পী অসীম সরকার, শ্রীরামপুর কেন্দ্রে তৃণমূল নেতা কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের সাবেক জামাতা সুপ্রিম কোর্টের আইনজীবী কবীর শংকর বসু।

এ ছাড়া এদিন আরও মনোনয়ন দেওয়া হয়েছে জলপাইগুড়িতে জয়ন্ত রায়, রায়গঞ্জে কার্তিক পাল, জঙ্গিপুরে ধনঞ্জয় ঘোষ, দমদমে শীলভদ্র দত্ত, বারাসাতে স্বপন মজুমদার, উলবেড়িয়ায় অরুণউদয় পাল চৌধুরী, আরামবাগে অরূপকান্তি দিগার এবং মথুরাপুর আসনে অশোক পুরকাইতকে।