Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: মার্টিন লুথার কিং জুনিয়রের সেই ভাষণ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৮ আগস্ট। চলুন দেখি বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

মার্টিন লুথার কিং জুনিয়র

মার্টিন লুথার কিং জুনিয়র—যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের অধিকার রক্ষা আন্দোলনে ইতিহাস বদলে দেওয়া একটি নাম। ১৯৬৩ সালের ২৮ আগস্ট এই কৃষ্ণাঙ্গ অধিকারকর্মী যুক্তরাষ্ট্রে ঐতিহাসিক একটি ভাষণ দেন। প্রায় ২ লাখ ৫০ হাজার মানুষের উপস্থিতিতে তিনি দৃঢ়কণ্ঠে বলেন, ‘আই হ্যাভ আ ড্রিম...।’ বর্ণবাদ নিরসনের আন্দোলনে মার্টিন লুথার কিং জুনিয়রের এই বক্তব্য যুগান্তকারী উচ্চারণ হিসেবে আজও বিবেচিত হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

এমআরআই যন্ত্র উদ্ভাবন

এমআরআই যন্ত্র।

চিকিৎসাবিজ্ঞানে যুগান্তকারী পরিবর্তন এনেছে এমআরআই বা ম্যাগনেটিক রেসোনেন্স ইমাজিং যন্ত্র। এই যন্ত্র ব্যবহার করে মানুষের শরীর স্ক্যান করা যায়। এতে রোগ শনাক্ত করা সহজ হয়। ১৯৮০ সালের এই দিনে স্কটল্যান্ডের এবারডিন রয়্যাল ইনফারমারিতে প্রথমবারের মতো এমআরআই যন্ত্র ব্যবহার হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: প্লুটো হলো বামন গ্রহ

উড়ন্ত গাড়ির পরীক্ষা

জাপানে এই দিনে প্রথমবারের মতো উড়ন্ত গাড়ি পরীক্ষামূলকভাবে চালানো হয়। এই গাড়ি বানিয়েছে জাপানি প্রযুক্তিপ্রতিষ্ঠান স্কাইড্রাইভ। টয়োটা টেস্ট ফিল্ডের ওপর দিয়ে পাইলট বৈদ্যুতিক এই গাড়ি উড়িয়ে নিয়ে যান।  

Also Read: ইতিহাসের এই দিনে: স্কুল থেকে বেরিয়ে গ্রেটার আন্দোলন শুরু

কেনিয়ায় পলিথিন ব্যবহার বন্ধে কড়া আইন

পরিবেশদূষণের বড় একটি কারণ পলিথিন ব্যাগের যথেচ্ছ ব্যবহার

বিশ্বজুড়ে পরিবেশদূষণের বড় একটি কারণ পলিথিন ব্যাগের যথেচ্ছ ব্যবহার। তাই বিভিন্ন দেশে এই ব্যাগের ব্যবহার ঠেকাতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে সবচেয়ে কঠিন নিয়ম চালু করেছে আফ্রিকার দেশ কেনিয়া। ২০১৭ সালের ২৮ আগস্ট দেশটি ঘোষণা করে, পলিথিন ব্যাগ ব্যবহার করার জন্য বিচারের মুখোমুখি হতে হবে। দোষী সাব্যস্ত হলে চার বছরের কারাদণ্ড হতে পারে। দিতে হতে পারে ৪০ হাজার ডলার জরিমানা।

Also Read: ইতিহাসের এই দিনে: হ্যাশট্যাগের প্রথম ব্যবহার