Thank you for trying Sticky AMP!!

টেলিফোন

ইতিহাসের এই দিনে: টেলিফোনে প্রথম কথোপকথন

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১০ মার্চ। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

টেলিফোন উদ্ভাবন করেছিলেন স্কটল্যান্ডের উদ্ভাবক আলেকজান্ডার গ্রাহাম বেল। ১৮৭৬ সালের ১০ মার্চ টেলিফোনে প্রথম কথা বলেন গ্রাহাম বেল। পাশের কক্ষে সহকারী থমাস ওয়াটসনকে ফোন করেছিলেন এ উদ্ভাবক। বলেছিলেন, ‘মি. ওয়াটসন, এখানে আসুন। আমি আপনাকে দেখতে চাই।’

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

ফরাসি অভিজাত বাহিনী গঠন

১৮৩১ সালের ১০ মার্চ ফরাসি রাজা লুই ফিলিপ্পে এক বিশেষ সেনাদল ‘ফ্রেঞ্চ ফরেন লিজন’ গঠন করেন। মূলত ফরাসি সাম্রাজ্যের সুরক্ষা ও বিস্তার ছিল এ বাহিনীর কাজ।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

মঙ্গল গ্রহ

মঙ্গলের কক্ষপথে নাসার যান

সময়টা ২০০৬ সালের ১০ মার্চ, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নভোযান ‘মার্স রিকনিসনস অরবিটার’ মঙ্গল গ্রহের কক্ষপথে প্রবেশ করে। পরে সেটি এ লাল গ্রহের ভূপৃষ্ঠের মানচিত্র তৈরির কাজ শুরু করে।

Also Read: ইতিহাসের এই দিনে: কার্যকর হয় ভারতের সংবিধান

স্যামুয়েল ইতো

স্যামুয়েল ইতোর জন্মদিন

ক্যামেরুনের ফুটবল কিংবদন্তি স্যামুয়েল ইতো। আফ্রিকান কাপ অব নেশনসে রেকর্ড ১৮টি গোল করেছেন তিনি। আজ ইতোর জন্মদিন। ১৯৮১ সালের ১০ মার্চ এই ফুটবলারের জন্মদিন।  

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ