Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: চাঁদে পানির খোঁজ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৬ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এই দিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

চাঁদে পানির অস্তিত্ব খুঁজে পেয়েছে নাসা

মার্কিন মহাকাশ সংস্থা নাসা ২০২০ সালের ২৬ অক্টোবর যুগান্তকারী এক আবিষ্কারের ঘোষণা দেয়। এদিন নাসার পক্ষ থেকে জানানো হয়, চাঁদে পানি রয়েছে। নাসার গবেষণায় চাঁদের আলোকিত অংশের পৃষ্ঠে পানির অস্তিত্বের সন্ধান পাওয়া গেছে।

Also Read: ইতিহাসের এই দিনে: চীনের একমাত্র সম্রাজ্ঞীর অভিষেক

বিশ্বযুদ্ধে যোগ দেয় ব্রাজিল

সময়টা ১৯১৭ সালের ২৬ অক্টোবর। প্রথম বিশ্বযুদ্ধ চলছে। ব্রাজিলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়, দেশটি বিশ্বযুদ্ধে মিত্র বাহিনীকে সমর্থন দেবে। এর মধ্য দিয়ে দক্ষিণ আমেরিকার একমাত্র দেশ হিসেবে ব্রাজিল প্রথম বিশ্বযুদ্ধে জড়িয়ে পড়ে।

Also Read: ইতিহাসের এই দিনে: বিশ্বের সবচেয়ে পুরোনো ঘড়ি নির্মাণ

হিলারি ক্লিনটনের জন্মদিন আজ

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।

হিলারি ক্লিনটন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী। তবে দেশটির প্রেসিডেন্ট পদে লড়াই করে অনন্য এক ইতিহাস গড়েছেন এই নারী রাজনীতিক। দেশটিতে তিনি প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী। যদিও শেষ পর্যন্ত জয় পাননি হিলারি। প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে যান তিনি। আজ হিলারির জন্মদিন। ১৯৪৭ সালের এই দিনে যুক্তরাষ্ট্রে হিলারির জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রতিষ্ঠা পায় জাতিসংঘ

সবচেয়ে পুরোনো ফুটবল সংগঠনের প্রতিষ্ঠা

১৮৬৩ সালের ২৬ অক্টোবর যুক্তরাজ্যের লন্ডনে প্রতিষ্ঠা পায় ফ্রিম্যাসনস টাভেরন। এটা ওই সময়কার ১১টি স্থানীয় ফুটবল ক্লাবের একটি জোট। বিশ্বের সবচেয়ে পুরোনো ফুটবল সংগঠন ধরা হয় একে।

Also Read: ইতিহাসের এই দিনে: চাঁদের অন্ধকার অংশের ছবি প্রকাশ

Also Read: ইতিহাসের এই দিনে: ফরাসি রানির মৃত্যুদণ্ড কার্যকর