Thank you for trying Sticky AMP!!

গাজায় চার মাসের বেশি সময় ধরে নির্বিচার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল

হামাস জিম্মিদের মুক্তি না দিলে রমজানেও গাজায় হামলা চলবে: ইসরায়েল

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে বন্দী ইসরায়েলি জিম্মিদের মুক্তি না দেওয়া হলে পবিত্র রমজান মাসেও গাজায় হামলা চালানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল সরকার। গত রোববার এ হুঁশিয়ারি দেন ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গান্তজ। 

গান্তজ বলেন, ‘রমজানের মধ্যে জিম্মি ব্যক্তিরা যদি নিজ বাসায় (ইসরায়েল) না ফিরতে পারেন, তাহলে রাফাসহ গাজার সব জায়গায় লড়াই চলবে। হামাসের সামনে একটি পথ খোলা আছে। তারা আত্মসমর্পণ করতে পারে; জিম্মিদের মুক্তি দিতে পারে। তাহলে গাজার বেসামরিক মানুষ রমজানে রোজা পালন করতে পারবেন।’ 

Also Read: ইসরায়েলে আরও অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

গত ৭ অক্টোবর ইসরায়েলের হামাসের হামলায় ১ হাজার ১৩৯ জন নিহত হন। ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মিও করেন হামাস যোদ্ধারা। সেদিন থেকেই গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে এখন পর্যন্ত উপত্যকাটিতে ২৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। 

গাজায় আকাশ থেকে বোমা হামলার পাশাপাশি স্থল অভিযানও চালাচ্ছে ইসরায়েল। হামলার মুখে প্রাণ বাঁচাতে উপত্যকাটির ১৪ লাখ মানুষ আশ্রয় নিয়েছেন একেবারে দক্ষিণে রাফা এলাকায়। সেখানে চরম মানবেতরভাবে জীবন কাটাচ্ছেন তাঁরা। দেখা দিয়েছে খাবার, পানি, জ্বালানি ও চিকিৎসা সরঞ্জামের তীব্র সংকট। 

Also Read: ইসরায়েলকে নিয়ে হতাশ কেন জো বাইডেন

এরই মধ্যে রাফা এলাকায়ও স্থল অভিযান শুরুর ঘোষণা দিয়েছে ইসরায়েল। ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা এ সিদ্ধান্তের বিরোধিতা করলেও তা তোয়াক্কা করছেন না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তাঁর ভাষ্য, পুরোপুরি জয় না পাওয়া পর্যন্ত থামবে না ইসরায়েলি বাহিনী।

Also Read: গাজায় যুদ্ধবিরতি নিয়ে নিরাপত্তা পরিষদে প্রস্তাব উঠছে, ভেটো দেবে যুক্তরাষ্ট্র