Thank you for trying Sticky AMP!!

দুবাইয়ে সুইচ চাপলেই পড়বে রুটি

মেশিন থেকে রুটি সংগ্রহের জন্য কোনো অর্থ খরচ করতে হবে না

মেশিনের সুইচ চাপলেই পড়বে রুটি। এ রুটি দুস্থ মানুষের জন্য। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এভাবে অভাবী মানুষকে রুটি দেওয়ার বন্দোবস্ত হয়েছে। মোহাম্মদ বিন রশিদ গ্লোবাল সেন্টার ফর এনডাউমেন্ট কনসালটেন্সি (এমবিআরজিসিইসি) সুবিধাবঞ্চিত পরিবার ও শ্রমিকদের জন্য বিনা মূল্যে খাবার দিতে ‘সবার জন্য রুটি’ কর্মসূচি চালু করেছে। এ প্রকল্পের আওতায় স্থাপিত স্মার্ট মেশিন থেকে দিনের বিভিন্ন সময়ে অনাহারী মানুষ খাবার সংগ্রহ করতে পারবে। খবর গালফ নিউজের।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম কোভিড–১৯ মহামারির শুরুর দিকে বলেছিলেন, ‘আরব আমিরাতে কেউ ক্ষুধা বা অভাব নিয়ে ঘুমাতে যাবে না।’ সে লক্ষ্য পূরণে প্রকল্পটি চালু হয়েছে।

নতুন এ উদ্যোগের আওতায় বিভিন্ন জায়গায় স্থাপিত স্মার্ট মেশিনগুলোর মাধ্যমে অভাবে থাকা মানুষ টাটকা রুটি পাবেন। মেশিনগুলো ব্যবহারের পদ্ধতি সহজ। যাঁর খাবার লাগবে, তিনি মেশিনে থাকা ‘অর্ডার’ বাটনে চাপ দেবেন। কিছুক্ষণ অপেক্ষার পর রুটিটি প্রস্তুত হতে শুরু করবে। এরপর তা মেশিন থেকে বের হয়ে আসবে। এ জন্য তাঁদের কোনো অর্থ খরচ করতে হবে না।

‘সবার জন্য রুটি’ প্রকল্পটির আওতায় স্মার্ট মেশিন স্থাপনে সহযোগিতা করছে আসওয়াক। দুবাইয়ের আল মিজহার, আল ওয়ারকা, মিরডিফ, নাদ আলেশবা, নাদ আল হামার, আল কুজ ও আল বাদা এলাকার সুপারমার্কেটগুলোয় এসব স্মার্ট মেশিন স্থাপন করা হয়েছে।

এমবিআরজিসিইসির পরিচালক জয়নাব জুমা আল তামিমি বলেন, ‘দান করার উদ্ভাবনী এ ধরন আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে। উন্নত ভবিষ্যৎ গড়তে এবং মানুষকে সুখী রাখতে আমরা সমাধান বের করতে চাই।’

‘সবার জন্য রুটি’ নামের এ উদ্যোগ চালাতে আর্থিক সহযোগিতার জন্য সমাজের বিত্তবান মানুষকে উদ্বুদ্ধ করা হচ্ছে।