Thank you for trying Sticky AMP!!

সিরিয়ার বাশার আল–আসাদের বিরুদ্ধে ফ্রান্সে গ্রেপ্তারি পরোয়ানা

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল–আসাদ

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল–আসাদ, তাঁর ভাই এবং আরও দুই ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ফ্রান্স। সিরিয়ার বেসামরিক নাগরিকদের ওপর নিষিদ্ধ রাসায়নিক অস্ত্র ব্যবহারকে কেন্দ্র করে এ পরোয়ানা জারি করা হয়েছে। গতকাল বুধবার আদালতসংশ্লিষ্ট একটি সূত্র এবং ভুক্তভোগীদের আইনজীবীদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এসব তথ্য জানিয়েছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল–আসাদ, তাঁর ভাই মাহের আল আসাদ, সেনা জেনারেল ঘাসান আব্বাস ও বাসাম আল হাসানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধে সহযোগিতার অভিযোগ আনা হয়েছে।

সিরিয়ার একটি সামরিক দলের নেতৃত্ব দিচ্ছেন মাহের আল আসাদ। আর দুই সেনা জেনারেল ঘাসান আব্বাস ও বাসাম আল হাসান সিরিয়ার একটি গবেষণা সংস্থার সঙ্গে কাজ করছেন। মানবাধিকার সংগঠন সিভিল রাইটস ডিফেন্ডারস বলেছে, গবেষণা সংস্থাটির বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র তৈরির অভিযোগ আছে।

Also Read: চীন সফরে সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ

২০১৩ সালের আগস্টে দুমা শহর এবং ইস্টার্ন ঘৌটা জেলায় রাসায়নিক হামলার ঘটনায় তদন্তের পর এ গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। ২০১৩ সালের ওই হামলায় ১ হাজারের বেশি মানুষ নিহত হন।

সিরিয়ার রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে জারি হওয়া প্রথম গ্রেপ্তারি পরোয়ানা এটি।

Also Read: আরববলয়ে বাশার, যুক্তরাষ্ট্রের কপালে ‘ভাঁজ’

সিরিয়ান সেন্টার ফর মিডিয়া অ্যান্ড ফ্রিডম অব এক্সপ্রেশনের প্রতিষ্ঠাতা ও আইনজীবী মাজেন দারবিশ বলেন, ঘৌটায় রাসায়নিক হামলার ঘটনায় জারি হওয়া প্রথম আন্তর্জাতিক পরোয়ানাও এটি। সিরিয়ান সেন্টার ফর মিডিয়া অ্যান্ড ফ্রিডম অব এক্সপ্রেশনের পক্ষ থেকেই ফ্রান্সে বাশার আল–আসাদের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।